সত্যি না-কি মিথ্যা
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

সত্য না-কি মিথ্যা
মোঃ রায়হান কাজী
====================
মিথ্যার দাপটে যাচ্ছে যে সত্য ঢেকে।
দুদিনের পৃথিবীতে
মানুষ যাচ্ছে সবকিছু ভুলে।
করছে ফেরি মিথ্যাকে,
যএতএ চলার পথে।
মিথ্যা যেখানে বাতাসে উড়ে,
সত্য সেখানে পাহাড়ের চাপায় পড়ে।
তবুও রয়ে যাচ্ছে রেশ সত্যকে ঘিরে।
উঠছে সত্য ভেসে কবিতার সাথে।
মাটির দেহ মাটিতে লুটাইবে,
তবুও মিথ্যা লুটাবে না মাটিতে।
সত্য ভেসে উঠবে নিশানার সাথে।
ভেসে উঠবে শিল্পীর আঁকা ছবিতে।
নদীরস্রোত যদি মিথ্যার সাথে বহে,
মনুষ্যত্ব কেন আজ সেদিকে ভাসে?
আত্মাকে আজ দিচ্ছি বির্সজন অন্যায়ের কাছে।
বসে আছে মানুষ ইহকালের ক্ষমতা নিয়ে,
পাচ্ছে না ভয় পরকাল নিয়ে।
কবে আসবে সত্যপ্রাণ?
করবে প্রতিবাদ অন্যায় দেখে।
জাগ্রত হবে মনুষ্যত্ব লোকজনের মাঝে।
দিবেনা ছাড় মিথ্যা বাদীকে।
যেখানেই যাই মিথ্যার ধ্বনি শুনতে পাই,
তবে কী মানুষ প্রমাণ না দেখেই বিশ্বাস করে?
শয়তান পড়ছে ভেঙ্গে অট্রহাসিতে,
অহংকার করছে মিথ্যাকে ঘিরে।
এদেহে আছে প্রাণ যতদিন,
করবো ফেরি সত্য নিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।