আকাঙ্ক্ষা
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

আকাঙ্ক্ষা
মোঃ রায়হান কাজী
-------------------------
আকাঙ্ক্ষা ইচ্ছাকে প্রাধান্য দিয়ে,
লুব্ধ হচ্ছে বিবেক শান্তির পথ থেকে।
যতোই পাই ততোই চাই এ জগতে,
এই চাওয়া পাওয়া শেষ হবে কোথায় গেলে?

লোভে পাপ বাড়ে এই পথে প্রান্তরে,
তবুও ক্ষুধা মিটেনা মানবের মনে।
দিনে দিনে সুখ লাভের আশায়,
নতুন পাপের ক্ষুধা জমে কলুষিত অন্তরে।

যতই আছে পাওয়া এ জীবনে,
বন্ধুরা শত্রুরা এসব কেড়ে নিয়ে যায় সময়ের সাথে।
কোন সে দুর্গম পথে পাড়ি জমিয়েছি আমরা সকলে,
তা জানি না বুঝি না হাঁটছি অন্ধকারে।

এখানে আছে রৌদ্রময় দিনগুলা,
নীল আকাশ, সবুজ বাতায়ন।
সতেজ হাওয়া গাছপালার ছায়া,
তবুও নেই কেন সান্ত্বনা মানুষের মনে।

চক্রাকার এই পৃথিবীতে এসে,
কত কিছুর সাথে দেখা মিলে।
রূপরঙের মিছিলে সীমাটেনে,
দৃশ্যাবলি আগুনে ঝলসায় অজান্তে।

দুঃখের শুশ্রূষা নিয়ে রুগণ মনে,
উন্মুক্ত মাঠে হাওয়া লাগে বুকে।
শরীরে আজ আল্পনা আঁকি আবেশে,
চতুর্দিকে ছত্রাকার কথাবার্তা শুনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।