বদলে যাওয়া
- এ কে সরকার শাওন - আলো-ছায়া ২৬-০৪-২০২৪

কেউ বদলায় বাঁচার তাগিদে,
কেউ কারণে-অকারণে !
কেউ বদলায় দুঃখ কিনে,
কেউ ভাগ্যান্বেষণে!

দেমাগে-অহংকারেও
বদলায় কেউ কেউ!
সবচেয়ে বেশী বদলায়
রাজনীতিবিদ ফেউ!

কেউ বদলায় শুধু পেতে
কেউ সুখী হতে!
কেউ ভোগে, কেউ ত্যাগে;
কেউ দায় নিতে!

কেউ বদলায় মরে যেতে,
কেউ জয়ী হতে!
কেউ বদলায় পাথর হতে,
কেউ স্বেচ্ছায় হারতে!

কেউ বদলায় হেসে হেসে
কেউবা অশ্রুর স্রোতে!
কেউ বদলায় চুপিসারে
কেউবা বোবা হতে!

কেউ বদলায় রাজা হতে
কেউ নিঃস্ব বিলীন!
কেউ বদলায় কাঙ্গাল হতে,
কেউ শোধিতে ঋণ!

কেউ বদলায় আগাগোড়া
কেউ মুখে মুখে!
কেউ বদলায় শোকে তাপে
কেউ শুধু শখে!

কেউ বদলায় স্বভাব দোষে,
কেউ অভাবের তাড়নায়!
কেউ বদলায় সঙ্গদোষে
কেউ কারো অবহেলায়!

কেউ বদলায় বিনা কারণে
কেউ পালিয়ে যেতে!
কেউ বদলায় ক্ষণে ক্ষণে,
কেউ শুধু রাতে!

কেউ বদলায় অভিশাপে,
কেউ লোভে পড়ে!
কেউ বদলায় নিরুপায়ে
কেউ ভুলের অবসরে!

আকাশ বদলে ক্ষণে ক্ষণে
মন প্রতি মুহুর্তে!
প্রকৃতি বদলে ঋতুতে ঋতুতে
সাগর দিনে রাতে!

সময়ের সাথে সব বদলায়,
বদলানো-ই স্বাভাবিক!
অসময়ে-অকারণে বদলালে,
বিচলিত হয় সাগ্নিক!

প্রেমী কভু বদলায় না,
অক্ষয়-অব্যয় ত্রিকালে!
সুখে-দুখে চেপে থাকে,
নাইবা থাকলো ভালে!

শাওনাজ ভবন, ঢাকা!
১৬ জুন ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।