নির্জন প্রান্তরে
- আহমেদ শাকীল - --পিয়াইন নদীর কাব্য ২৬-০৪-২০২৪

আমি কি পাব, সেই স্মৃতিগুলো ফিরে
ভাবি একা বসে আজ এই নির্জন প্রান্তরে,

কবি হয়ে কবিতা লিখতাম তখন
ভাবনার সাগরে ডুবে থাকতাম,
ধানসিঁড়ির সুরে সুরে গান গাইতাম
গাঁয়ের বধূর পায়ের নূপুর এর শব্দের
আনন্দ উপভোগ করতাম।

কিন্তু কোথায় সেই শ্যামল ঘেরা আমার জীবন
কোথায় সেই 'আলু-পুড়ার' ধুম?
যখন ঝাউয়ের শাখা পেরিয়ে আমি ছুটতাম
আমার মা আমাকে লাঠি নিয়ে তাড়া করতো!

সেই দিন আজ আর নেই
সেই মুহূর্ত আজ আর নেই,

নেই আর সেই সবুজ মাঠ এবং মাঠের ধান
সেই স্থানের পরিবর্তে আজ পাকা দালান,

সেই শ্যামলে ঘেরা গ্রাম আজ শহর
আমিতো শুধু কাঁদি ভোলে যাওয়া সেই
মুহূর্তের তরে,
এই নির্জন স্তব্ধ প্রান্তরে...।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৬-২০২০ ২১:১৪ মিঃ

Excellent