বাবার উপদেশ
- জিয়াউর রহমান |জিয়া| - নিশির আলো ১৯-০৩-২০২৪

শোনরে বাবা ওরে খোকা
আমি তোরে বলি,
করবিনা তো কারো সাথে
ঝগড়া-গালাগালি।
হাসিমুখে বলবি কথা
সব মানুষের সাথে,
পাড়ার সবাই মিলে তোকে
খারাপ বলেনা যাতে।
মিলেমিশে থাকবি সদাই
সব মানুষের সাথে,
দুঃখ-সুখের সাথী হবি
কষ্ট হলেও তাতে।
সকল প্রকার মানুষের সাথে
মিশে করবি কাজ,
মনে রাখবি একটা সূত্র
কাজে নাহি লাজ।
বড় কিংবা হোকনা ছোট
কাজ তো রে বাপ কাজ-ই,
ছোট-বড় কোনো কাজে
ধরবিনা তো বাজি।
সত্যের পথে থাকবি অটুট
যতদিন আছিস এ ধরাতে,
কে খুশি আর কে নারাজ হলো
কারো কিছু করার নাই এতে।
পরিশেষে বলি আমি
মনোযোগ দিয়ে শোন,
মানুষের কল্যাণে নিজেকে বিলাবি
এই হবে তোর পণ।

রচনাকালঃ-১৪।০৬।২০ ইংরেজি
গোয়াইনঘাট,সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

01999181885
১৯-০৬-২০২০ ২২:২৮ মিঃ

আন্তরিক ধন্যবাদ কবি।

M2_mohi
১৯-০৬-২০২০ ১২:৩৪ মিঃ

অসাধারণ লেখাটা। মুগ্ধতা নিয়ে পড়লাম, ভালো লাগলো।