ক্লান্তি
- আহমেদ শাকীল - --পিয়াইন নদীর কাব্য ২৬-০৪-২০২৪

আজও বৃষ্টি হয় ঝর, ঝর, ঝর, - বিলকুল ঝরে
বৃষ্টির ফোঁটা,
কল্পনায় কভু অনেক ছুটা-ছুটি, তবু হয় না ছুটা।
আমি চির চিন্তিত, চিন্তাশীল,
আমি সুখের মৌসুমে অসুখ বিলাই অনাবিল।
আজ পানি পান করেও মিটে না –
হৃদে মোর ঘোর তৃষ্ণা,
মনে মনে কভু বিষ খাই বিস্বাদ, - তবু বিষ খেয়েও
প্রাণ মোর বিষে না।
আমি একাকী হেঁটে চলি, ধু-ধু অন্ধকার পথগুলি –
হৃদে মোর অবেলার নিরব ক্রন্দন,
আমি অমৃত, না কি চির মৃত -
আমার প্রাণ আজ কে যেন রুখে, নেই কোন স্পন্দন।
সময়ের ঘড়িতে সময় ছিলো যেমন, রয়েছেও তেমন,
আমি বাহিরে শান্ত, ভিতরে অশান্ত আমার এ-মন।
আজ বাঁচার আশা হারিয়ে গেছে মোর –
জীবনের মোহ ক্ষণে ক্ষণে মরে,
কিছু পাওয়া আর অনেক না-পাওয়ার মাঝেই
অতৃপ্ত পৃথিবী আজ স্মৃতির কড়া নাড়ে।
আজ দেখি, কাল দেখি, কত মানুষ যেন মরে -
তাদের সাথে আর দেখা হয় না,
একদিন হয়তো আমিও চলে যাবো ওপারে
এবং ঘুচবে আমার সব ভাবনা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৯-০৬-২০২০ ১২:৩৪ মিঃ

চমৎকার ভাবনার প্রকাশ।