দোলাচল
- নাছির রিয়াদ ২৬-০৪-২০২৪

আত্মহত্যার লাশের মত
ঝুলে আছে সিদ্ধান্ত..
রুটির অভাবে সেঁকা হইতাছেনা,
ধোঁয়া উঠে তাপায়৷
এ এক তীব্র অভাববোধ।

এই শীতে কাপড় খুলে উদোম হচ্ছে বৃক্ষরাজী, মানুষ তার উলটো
পা ও মাটির মাঝে জুতা গড়েছে সম্মানের ব্যাবধান।
যার শ্রেষ্ঠাংশে সমাজের প্রতিচ্ছবি।

চশমা লুকিয়ে রাখে চোখের কালশিটে
ভদ্রতার মুখোশে লুকায় খায়েশ
পশুর প্রবৃত্তি নিয়ে মানুষের ভং
দুনিয়া জোড়া চিড়িয়াখানা
পুশুরা খাঁচায় বসে দেখে নিরাপদে।

মধ্যমপন্থার নামে আমরা বাতিলের দোরগোড়ায়, কিছুতেই নড়ি না
চুলের বেনি আলগা করে রোদ লাগায়
আমাদের দিলে লাগে না
আমদের বাস অজ্ঞতায়,অন্ধকারে।

গোত্তা খাওয়া ঘুড়ির মত, চারদিকে ঠোকরায়, অথচ এ নঘন্য জীবন
আমাদের মুখ জুড়ে নানান মুখোশ
অথচ সিন্দাবাদের নাবিক অটল হয়...
আমরা হলাম কচু পাতায় জল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।