আলু মাখিয়ে বালু খাই
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

কতো স্বপ্ন লইয়া আইছিলাম বিদেশ
স্বপ্ন আমার রৈদে পুড়ে, বৃষ্টিতে ভিজে
মরুভূমির বালুর তলায় চাপা পইড়া কান্দে
অনেক দালাল বিদেশেও ফালাই ফাঁন্দে।

কাম করাইয়া টাকা দেয়না, আজকে না কালকে
ঘামে ভেজা কাপড় রৈদে শুকিয়ে আবার ভিজে
কয়েকশো বার ভিজে টাকা চাইলে মুখ পিলা
তারা তিন বেলা খায় কোরমা পুলাও গিলা।

স্বপ্ন আজ ধরা যাইনা, পালিয়ে পালিয়ে বেড়ায়
ক্যাডা জানি স্বপ্নগুলোকে খালি তাড়ায়
রৈদে ভিজাইয়া কাম করাইয়া পকেট ভরে দালাল
বেইচ্চা দেয় আমাদেরকে চড়া দাম নিয়ে।

আমরা পাইনা পয়সা, দালাল লয় ঘইষ্যা
কত্তো মানুষ কান্দে মরুভূমিতে বইস্যা
রাস্তায় বইয়্যা যখন খাই ভাত, থালে পড়ে বালু
আলু মাখিয়ে বালু খাই মুখ করে কালো।

শরীর ঘাইম্মা ঘামের ফোটা যখন পড়ে ভাতে
লবন মাখতে হয়না আর তাতে
গদগদ কইরা খাইয়া একটা ইট টাইন্যা মাথার নীচে থুইয়া
ঘন্টা খানেক ঘুমাইয়া আবার কাম শুরু করি।

স্বপ্ন স্বপ্ন-ই থাইক্কা গেলো, পুইড়া গেলো রৈদে
পুইড়া যাওয়া স্বপ্নের ছাঁই হাতে লইয়া মরুভূমিতে উড়াই
ছাঁই বাতাসে মিশস্যা পুরো আকাশ অন্ধকার হইয়া আসে
ভয় জাগে মানুষের মনে মুশলধারে বৃষ্টি এসে ঝড় আসবে ভেবে।

এই চক্ষের সামনে কতো মানুষের স্বপ্ন পইড়া চাইট্টাইতে চাইট্টাইতে মইরা গেছে
চাইয়া দ্যাহন ছাড়া কিচ্ছু করার মতো ছিলোনা
রৈদে পুইড়া কামলা খাটার মজুরীর অর্ধেক খায় দালাল।

অনেকের মুখের দিকে চাওন যা না
রৈদে পুইড়া ড্যাগের তলার মতো কালা হইয়া গেছে
এ-তো কষ্টের টাকা লইয়া বউ দামী শপিং করে
আবার হোনি টাকা লইয়া ভাইক্গ্যা যা গা।

কেউ কেউ আবার গর্ব কইরা সিনা টাইন্যা কৈ
বউ কত্তো ভালা, এক টাকা পাঠাইলে দুই টাকা বানা
ছিঁড়া ফাড়া কাপড় পিন্দা চিম কাইট্টা সংসার চালা
এমন বউ তাদের গলার মালা, জীবন করে না ঝালাপালা।

স্বপ্নগুলো মেরুদণ্ড ভাইঙ্গা উপুড় হইয়া পইড়া যায়
কেউ আক্গাইয়্যা আয়েনা পিছে খুঁডা দিয়া দাড় করাইতে
সবাই দাঁত বাইর কইরা হাইস্যা মজা করে, হাততালি দেয়
এইজন থাইকা হ্যাইজন হালি উকুন মারে।


সৌদি আরব
২৯ মার্চ ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।