পথ বাতুলের মন
- শাহানাজ সুলতানা (শাহানাজ) ২৬-০৪-২০২৪

ঐ চাঁদের মেয়ে চাঁদনী এলো উজান বহে বান,
মাতাল হাওয়ায় ভাসেরে ভাই বুনফুলের ঘ্রাণ !
ঘোমটা খোলে বানরলাঠি বাতাবী মেয়ে চিকরাঁশি
কানন মেলা রাঁশি রাঁশি হাস্নাহেনা জুঁয়ের হাসি।
এলো ভেসে, বাউরি হাওয়া নানান ফুলের ঘ্রাণ
লজ্জাবতীর লতায় সাজে মনের ফুল বিতান!

মুচকি হাসে আকাশমনি মন ভোলা তার গান !
রাগ-রাগিনীর রাত্রি জাগা প্রেমের কুঞ্জবন !
নিত্য যখন প্রভাত আসে পুষ্পডালি হরেক হাসে
নয়নতারা,সর্পগন্ধা অলকানন্দা জোয়ার বাসে।
কালোকেশী -চালমুগরা,কেয়া-করবী পদ্মবালা
বাতায়নের শার্সি তালা ভেঙে দিল দক্ষিণ বালা।

ঝিঁঝির ঝিমে উদাস দুপুর, ঝাঁঝালো রোদ্র শিখা
পশ্চিমা বায় পূ্রের দেশে মিলায় গোধূলী রেখা।
স্বপ্নরাজ নিশীত বেলা মন ভাঙা মান-অভিমান,
জোছনা জলের নিবিড় ঢেউ এ পিউকাহার গান।
শিমুল-পলাশ, কৃষ্ণচুড়ায় জাগে দিক্ নিশান...
উড়া দামাল, নবতরীর পাল, বিহগ জয়োদ্যান।

ঝরিয়ে চলে বিরহ ধ্বনি কুহরে বাজে কপোত গান
দূর্বাঘাসের স্নিগ্ধ হাসি মারে হৃদয়ে প্রেমের বান !
বাউরি হাওয়ায় মাতাল করে ওই পথ বাতুলের মন
ফুলের মেলা, প্রেমের মেলা, ভাসে সাধের বৃন্দাবন!
হাজার তারার ঝিকিমিকি সুদূরের আকাশ গায়
মেলেদিলাম দস্যি ডানা নীলাকাশে,কে আমারে পায়...।।

৭ এপ্রিল ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।