অখ্যাত কবি
- জিসান আহমেদ - অনুরাগ ২৬-০৪-২০২৪

আমি বন্দুক-কামানের গুলিতে নিনাদিত বিশ্বের স্বঘোষিত এক অখ্যাত কবি,
তাই বিদ্রোহের রাঙা মশাল হাতে কাব্যে আঁকতে পারি না ওয়াটারলুর ছবি।
যদি ফ্যানী ব্রাউনের মতো এক অষ্টাদশী এ বিবাগী মনে তুলে ভালবাসার লহরী,
গুমখুনের রক্ত পিচ্ছিল ময়দান ছেড়ে কাব্যের সমুদ্রে ভাসাবো প্রেমের তরী।

আমি সাহিত্যপাড়ার হাজারো কবিদের আড়ে স্বঘোষিত এক অখ্যাত কবি,
তাই আনাড়ী হাতে লিখতে পারি না মহাকবি দান্তের মতো ডিভাইন কমেডি।
যদি সলাজ হেসে অষ্টাদশী এ হৃদয় সায়রে সৃষ্টি করে প্রেমের সজোর প্লাবন,
তাঁর অপরূপ সৌন্দর্যের পাথারে আঁখি ডুবিয়ে কবিতার ভুবনে নামাবো শ্রাবণ।

আমি জীবনানন্দ-নির্মলেন্দু গুণের শেষ সময়ের স্বঘোষিত এক অখ্যাত কবি,
তাই কলমের আঁচড়ে কবিতার পাতায় উড়াতে পারি না অক্ষরের প্রজাপতি।
যদি অষ্টাদশীকে ঘিরে প্রেমের কবিতা লিখতে গিয়ে ভুল করে ফেলি ছন্দমিল,
স্বপ্নীল চোখে ভালবাসার তুলিতে হৃদয়ের উঠোনে এঁকে দিব চিবুকের সূক্ষ্ম তিল।

আমি কিটস্-শেক্সপিয়ার-শেলী-ব্রাউনিং পাঠ করা স্বঘোষিত এক অখ্যাত কবি,
তাই প্রণয়িনীহীন জীবনে সাহিত্যকাশে উঠাতে পারি না প্রেমের কবিতার নব রবি।
যদি অ্যানের সুরে অষ্টাদশী গায় 'প্রিয় তুমি পদ্মা নদীর শান্ত স্রোতের হংসবলাকা',
সাহিত্যের অসীম ভুবনে কবিতার অক্ষরে অক্ষরে গড়ে তুলবো প্রেমের অট্টালিকা।


❑ অখ্যাত কবি | জিসান আহমেদ,
মতলব দক্ষিণ, চাঁদপুর।
[লেখা: ২৫ শে এপ্রিল, ২০১৭ খ্রিষ্টাব্দ]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।