তোমার সন্ধান চাই
- মোঃ কামরুজ্জামান - প্রায়শ্চিত্তের দহন ২৭-০৪-২০২৪

একদিন কি ভীষণ বেপরোয়া ছিলে ভালবাসায়!
আর আমি শীতল বরফের মত ছিলাম সংযত।
সময়ের হাত ধরে পৃথিবীর রূপ বদলেছে,
বদলেছে বাড়ীর সামনের সেই কাচা রাস্তাটিও।

একুশ বছর আগে পৌষের কনকনে শীতের রাতে
আমরা দু-জন ছাড়া আর বিশেষ কেউ রাত জেঁগে
এই কাচা রাস্তায় খালি পায়ে হেঁটে হেঁটে
পূর্ণিমার চাঁদ দেখতো কিনা আমার জানা ছিলনা॥

অথবা খেকশেয়ালের হাঁক শুনে আমার মত
হিতু-ভীতস্ত কোনো প্রেমিক পুরুষ
প্রেমিকার আঁচল তলে ঠাঁই খুঁজতো কিনা
তাও ছিল অদৃশ্যমান॥

একুশ বছর পর আবার পৌষের এই মধ্যরাতে
আমি সেই রাস্তাটির উপর হাঁটছি••••
মিনার রঙের মত লাল টুকটুকে ইটের রাস্তা।

ভরা পূর্ণিমার রূপালী চাঁদ,মরা নদীর ঐ পাড় হতে
খেক শেয়ালের হাঁক,নিস্তব্ধ রাতের বুকে ঝিঁঝি পোকার
ডাক, হিম কুয়াশার জালে নতজানু সরষে ফুল গুলো
ঝলমলে রোদের অপেক্ষায় প্রতীক্ষ্যমান॥

আর আমি আজ বড্ড বেপরোয়া হয়ে
এই জনাকীর্ণ গায়ের পাড়া,মহল্লায় তন্ন তন্ন করে
তোমায় খুঁজছি !
চাঁদ কিংবা বাতাসের কাছে,
দূর্বা ঘাস ,কুয়াশার কাছে,
ইটের রাস্তার কাছে তোমার সন্ধান চেয়ে
আমি অবিরত হেঁটেই চলেছি•••••••••!
তুমি সংব্রত,সংযত হয়ে কোথায়,
কার বুকের উষ্ণ ওমে রাত পোহাচ্ছো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।