এইডা বোধহয় ঈদ হইবো
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

আইজকা নাকি গীত গাইতে গাইতে ঈদ আইবো
তাইতো এই ছিঁড়া ফাড়া কাপড় পইড়া রাস্তার মোড়ে দাঁড়াইয়া রইছি
যাতে আমারে ফাঁকি দিয়্যা ঈদ যাইতে না পারে।

জন্ম লইবার পর থাইক্কা হালি হুইন্ন্যা আইতাছি
এই পৃথিবীতে নাকি ঈদ আহে কিন্তু দ্যাখবার পারি নাই
আমারে কি কইবা এই ঈদ-টা দ্যাখতে ক্যামন?

আন্ধার রাইতে যখন আকাশে তাঁরা মিটিমিটি কইরা জ্বলতো
ফুঁকলা দাঁতে যখন চাঁদ হাসতো, জোনাকিপোকা গুলো গাইতো গীত
আমার কাছে মনে হয়তো এইডা-ই বুঝি ঈদ।

বারোটা বছরে আমি দ্যাখিনি আমাগো বস্তিতে ঈদ আইতে, গীত গাইতে, ফিরনী সেমাই খেতে
আমি তো ও-ই ডাস্টবিন থাইকা কুড়াইয়া কুড়াইয়া ঈদের সেমাই খাইছি
নতুন জামা চোখে দেখমু দূরের কথা কোনদিন স্বপ্নেও দ্যাখিনি।

জন্মের পর মায়ের মুখ দ্যাখিনি,বাপরেও দ্যাখিনি কোনদিন
রাস্তার 'পর কুত্তার লগে ঘুমাইছি, বনরুটি ভাগ কইরা খাইছি
আইজকা আমি হাঁড়া হইছি, ঈদ না দ্যাইক্কা ফিরা যামুনা।

এই তো রঙবেরঙে পইড়া পাঞ্জাবি মাথায় টুপি
আইতাছে এই পথ ধইরা, এইডা বোধহয় ঈদ হইবো, ধরি গিয়া একবার জড়াইয়া
না না আমার ছিঁড়া ফাড়া ময়লা কাপড় যদি দেই ঈদকে ভরাইয়া।

গোস্বা কইরা যদি যায় ফিরা,বস্তির মানুষ করবো মোরে জিরা
মোর লাইগা ঈদ গেলে ভাইগ্যা, আনতে পারবোনা আর মাইগ্যা।

০১ মে ২০২২, সৌদি আরব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।