কাকে সুধাবো কষ্টের কথা
- মিটু সর্দার ২৭-০৪-২০২৪

কাকে সুধাবো কষ্টের কথা তাদের কষ্টের কাছে মোর কষ্ট ছুতরা পাতা। উপর দ্যাখলে মনে হয়, ভিতর যেন সফেদ দই দু'চারটি কষ্টের কথা কই, দ্যাখি মোর চেয়ে অধিক কষ্ট সে বয়। মহাসাগর সম কষ্ট চেপে বুকে কোটিপতি সন্তানের বাবা বৃদ্ধাশ্রমে মরেন ধুঁকে। প্রফুল্ল অন্তরে খোলা হাওয়ায় ঘুরে অপত্য তারপরও কষ্ট ভরা হৃদয়ে গালি দেননা পিতা অকথ্য। হিমালয় সম কষ্ট চেপে বুকে ক্ষমতার মারপ্যাচে নিরপরাধী বন্দীশালায় মরেন ধুঁকে। উপর থেকে দেখে সুখী, কল্পনা আঁকি আঁকিবুঁকি এ হতভাগা আমার চেয়েও অধিক দুখী। কষ্টরা যদি হতো ঘুণপোকা, কাটতো যদি হৃদয় হাতুড়ি পিটিয়ে আর কভু রায় হতোনা নির্দয়। চোখকান খোলা তফাৎ করতে পারে না ভালোমন্দ মোর মনে লাগে দ্বন্দ্ব, আইন অন্ধ-বিচারক অন্ধ ক্যামনে করে তফাৎ ভালো আর মন্দ? কষ্টের কথা কইবো কারে, বৃদ্ধ হচ্ছি কষ্টের ভারে সবার বুকে অসীম কষ্ট, কষ্টের 'পর কষ্ট নিজের কষ্ট রাখছি পুরে, ভাসিয়ে দেবো গঙ্গাজলে। সারাদিন খাটুনি খেটে মজুরি পায়না ন্যায্য চাটুকেরা পুরছে উদর, পাচ্ছে খ্যাতি। দুর্নীতিবাজের অবাধ বিচরণ, শিক্ষাঙ্গন থেকে মন্ত্রণালয় অন্যের ঘর রেখে অন্ধকার, আলোকিত করছে নিজের আলয়। দেশ ছেড়ে যা ভালোই ভালোই, সহ্য করবে না আর মোদের নিলয় দাঁত কামড়ে করছি হজম, ঠেকছে পিঠ পাঁচিলে। যেইদিন ভাঙ্গবো এক ঘুষিতে তোদের বত্রিশ দন্ত সেইদিন হবো আমি অচঞ্চল, মন্থর, চিরশান্ত। কাকে সুধাবো কষ্টের কথা কষ্টে ভরা লোক যে মিলে যথাতথা সুখী মানুষ খুঁজছি ভাই কিছু গোপন কথা ব'লে যেতে চাই। আকাশ সম কষ্ট বুকে চেপে বৃদ্ধ বাবা রিকশার প্যাডেল মারে রোদ বৃষ্টিতে ভিজে কষ্টের কথা সুধাবে কাকে, সবাই স্তব্ধ কষ্টের বাঁকে কষ্ট আসে মৌমাছির মতো ঝাঁকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।