সঙ্গের সঙ্গী কেউ হবেনা
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

গর্ত খুঁড়ে মর্ত্যে যাচ্ছো, গগণ ছিঁড়ে উর্ধ্বালোক
থালা ভরে খাচ্ছো ভাত যখন লাগে পেটে ভুখ।
ইচ্ছে মতো করছো রুজি, বাড়াচ্ছো ব্যাংক ব্যালেন্স পুঁজি
বেলা ফুরিয়ে গেলেও আর একটু বেলা খুঁজি।
সারাজীবন কষলে তুমি আয়-ব্যয়ের নির্ভুল আকলন
ঘাটে তরী ঠেকিয়ে একটু কষে দ্যাখো মেলে কি-না জীবনের কলন।
দ্যাখতে দ্যাখতে ফুরিয়ে গেলো বরাদ্দকৃত দিন
আর তো দেরি নাই খটখটিয়ে ভাংতে চোখের নিন্দ্।
দরজায় যখন নাড়াবে কড়া, ভাঙ্গবে খিল
আচমকা বসিয়ে দেবে বুকের 'পর কিল।
হাঁটছো তুমি পা খুড়িয়ে, গণার দিন যাচ্ছে ফুরিয়ে
মরার ভাবনা দিচ্ছো উড়িয়ে, নিচ্ছো না কিচ্ছু কুড়িয়ে।
হাঁপিয়ে দাপিয়ে এগোচ্ছো পথ -
খানিকটা বাদে ভাঁটা পড়বে রথ
কিসের মোহে ছুটছো তুমি
আপন করে নেবে নির্যাতিত ভূমি।
বেলা শেষে করবি-রে ভাই হায় হায়
বেলা ডুবার আর-তো দেরি নাই।
জীর্ণ শরীর খানা নেড়ে, হিংসা-বিদ্বেষ ঝেড়ে
সুদের লভ্যাংশ ছেড়ে সঁপে দাও নিজেকে ঈশ্বরের পদতলে।
গর্ত খুঁড়ে মর্ত্যে যাচ্ছো, গগণ ছিঁড়ে উর্ধ্বালোক
তোমাদের হৃদয় আঁকড়ে ধরেছে -
যশ,খ্যাতির চির অসুখ।
ভাবুক হ'য়ে দ্যাখো ভেবে, বাপ-দাদারা গেছে চলে
সম্পদ হয়নি শেষ সম্বল -
তিন টুকরো সফেদ কাপড়ে মুড়িয়ে
নিতে হ'য়েছে অন্যের কাঁধে চড়িয়ে।
সময় থাকতে ধরো গান, হৃদয়ে তোলো তুফান
সময় নাই, সময় নাই, ফুরিয়ে যাচ্ছে বেলা
সঙ্গের সঙ্গী কেউ হবেনা, যেতে হবে একলা।

২৮/০৫/২০২২ সৌদি আরব

(রামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু আক্কাস স্যারের একটি ফেইসবুক স্ট্যাটাস উপর নির্ভর করে লিখা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।