বুক পেতে দেবো
- মিটু সর্দার ২৭-০৪-২০২৪

যদি কখনো আমায় ছেড়ে চলে যাও
তাহলে বুঝবো আমার ভালোবাসা ছিলো পদ্মপাতার জল
ধুসর পান্ডুলিপির পরিত্যক্ত মলাট -
যা কখনো স্পর্শ করতে পারেনি তব ললাট।
আমাকে ছেড়ে যাওয়ার অর্থ হবে -
কেউ একজন তোমাকে আমার থেকেও বেশী -
খুউপ বেশী --- পাগলের মতো ভালোবাসে।

তুমি নারী -- তোমাদের নাক বেড়ালের নাকের মতো
আমার হাতে, গায়ে, কাপড়ে তুমি অন্য নারীর ঘ্রাণ পাচ্ছো।
আর অবহেলার কথা তুমি ব'লে ছিলে --
আমি পুরুষ --
পৃথিবীর সমস্ত দায়িত্ব আমার কাঁধে --
শকুনিরা খামচে ধরেছে পৃথিবীর হৃৎপিণ্ডে --
সজ্জিত হচ্ছে রণতরী --
তৃতীয় বিশ্বযুদ্ধটা থামাতে আমাকে দিনরাত খাটতে হয়
ভালোবাসার কথা, মানবতার কথা বলতে হয়।

যে চোখ একবার তোমার চোখ দ্যাখেছে --
পৃথিবীর অন্য কারোর চোখ মরুভূমির মতো।
তুমি দূরত্ব চাও ---
যতোটা ইচ্ছে দূরত্ব বাড়িয়ে না-ও
এই মিথ্যে অপবাদ, মিথ্যে কলঙ্ক তুমি ফিরিয়ে না-ও
আমাকে রক্তাক্ত করবে --
মরার আগে প্রতিদিন কয়েকবার করে মারবে --
ক্ষত-বিক্ষত করবে হৃদয়, অলিন্দ ভাসবে রক্তে।

জীবনের পাতা থেকে অলীক ভাবনা --
মিথ্যে আস্ফালনের পর্দা সরিয়ে
যদি কখনো জীবনের মুখোমুখি দাড়াও --
কঠিন বাস্তবতার বুকের 'পর পা রেখে চলতে শিখো
তাহলে ফিরে এসো, ফিরে এসো ---
এই বুক পেতে দেবো।

১১/০৬/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।