ঘরে তোমার স্বর্গ-নরক
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

অই মিঞা
তপ্ত রোদে মরুর বুকে বালু খুঁড়ে কি খুঁজছো?
সোনা খুঁজছি ভাই ---
কিঞ্চিৎ যদি পাই ---
দুঃখ ঘুচে সুখ যেন পাই।
খুঁজে দ্যাখো ঘরের কোনা
তোমার ঘরে খাঁটি সোনা
ফেলে রেখেছো অবহেলায়
সোনা খুঁজছো ভবের মেলায়।

অই মিঞা
পাহাড়ের চূড়ায় গর্ত খুঁড়ে কি খুঁজছো?
স্বর্গ খুঁজছি ভাই ---
পুড়ে পুড়ে হ'য়েছি ছাঁই--
ছলচাতুরীর জগৎ ছাড়ি --
স্বর্গে দিতে চাই পাড়ি।
স্বর্গ খুঁজছো মাটি খুঁড়ে
নয়কো স্বর্গ এ-তো দূরে
ফিরে গিয়ে আপন ঘরে
খুঁজে দ্যাখো চক্ষু খোলে।

পিতা-মাতা থাকতে জিন্দা
করোনা কভু তাদের নিন্দা।
তারা-ই তোমার স্বর্গ --- তারা-ই তোমার নরক
পেয়ে যাবে উত্তর করো যদি একটু পরখ।
তাদের চোখে ঝরিয়ে জল
স্বর্গের সন্ধান হবে না সফল
বৃথা যাবে সকল কর্ম ---
মসজিদ মন্দির গির্জায় মাথা ঠুকা
ধর্মের নামে অধর্ম।
পিতা-মাতা রেখে ভুখা -- ঘুরিস যদি ওরে বোকা
কা'বা কিংবা বৃন্দাবন -- লাভ কি হবে সোনাধন।
ঘরে তোমার স্বর্গ-নরক
দ্যাখো তুমি করে পরখ।

১৫/০৬/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।