বন্যা
- হাসান আল মাহদী ২৬-০৪-২০২৪

বন্যা, এই যেনো এক নিরব কান্না!
আষাঢ় কেবল হাতছানি দিলো
আকাশে বাজলো মেঘের গর্জন,
শুরু হলো অবিরাম বর্ষার ধারা
নদী উপচে আবারও হানা দিয়েছে বন্যা।

ফুলে উঠেছে নদী, হাওর -বাওর
চারদিকে অ -থৈ পানির স্রোতে
ভাঙলো ঘর, ভাঙলো কপাল,
নাই খাবার, নাই মাথা গোজার একটু ঠাই
চিরচেনা গ্রামগুলো যেন এক দ্বীপপুঞ্জ
উপবাসে  দুইদিন ধরে হয়নি চুলায় রান্না।।

বন্যা, এই যেনো উপকূল বাসীর নিরব কান্না
আশ্রয়ের এদিক ওদিক ছুটাছুটি তবুও
পাইনি অনেকে আশ্রয় নিরাপদে
স্মৃতির ভিটেমাটি, শেষ সম্বলটুকু
যে তলিয়ে যেতে দেখেছে আপন চোখে
কিভাবে থামাবে তার কান্না??

তবুও হায়েনারা আছে চারপাশে চুপটি করে
একটু সুযোগের অপেক্ষায়,
বন্যার অজুহাতে জিনিসপত্রের দাম বাড়ায়
মানবতা তাদের নেই বললেই চলে,
বিপদে কেবল করতে চাই সদায়!!
বিবেক কি কভু জাগবে না তাদের??
দেখেনা কি তারা মা -বাবা, স্বজন হারা কান্না।

আর যারা এগিয়ে এলো  উদ্ধার কাজে
ত্রানের বহর নিয়ে মানবতার ফেরিওয়ালা,
তারাই আসল মানুষ, তারাই আমাদের ভাই
তাদের তরে রইলো দোয়া বিধাতার কাছে
কবুল করো প্রভু আমার প্রার্থনা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।