দারিদ্র্যতার বিচ্ছু
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

শোক সংবাদ যখন শুনি
কেঁপে উঠে মোর অন্তরতম ভূমি
এই বুঝি এলো ডাক ছাড়তে এই ধরা
সেই ভাবনায় মন হ'য়ে থাকে উতলা।

মাতৃভূমি ছেড়ে থাকি দূরের দেশে
যমদূত এলো বুঝি রাখালের বেশে
কে যেন হেঁটে যায় নারী কণ্ঠে হেঁসে
মাঝেমাঝে মনে হয় পুরো জগতটাই মিছে।

এই বুঝি এলো খবর -
খুঁড়তে যাচ্ছে আপনজনদের কবর
ধুকপুক করে বুক, বাড়ে হৃদয়র অসুখ
দীর্ঘশ্বাসে ভারী হয় আকাশ, কার্বন-ডাই-অক্সাইডে বাতাস।

দূর দেশ থেকে যখন শুনি শোকবার্তা
জীবনের 'পর দিয়ে তৈরি করে ঘূর্ণিঝড় রাস্তা
টপটপিয়ে পড়ে জল, ভিজে মরুভূমির বালুচর
দ্যাখতে পারিনা প্রিয় মুখ, চড়াতে পারিনা কাঁধে।

দারিদ্র্যতা ফেলেছে ফাঁদে -
শেষ যাত্রায় যাচ্ছে চড়ে অন্যের কাঁধে
বেহেস্ত পাবার দোয়া মাঙ্গা ছাড়া করতে পারিনা কিচ্ছু
এমনি করে দূরে ঠেলে দিলো দারিদ্র্যতার বিচ্ছু।

১০/০৮/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।