চলন্ত পথে অবস হয়ে আসে পা
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

একাকী গভীর রাতে তক্তপোষে শুয়ে যখব ভাবি
দাদা নেই, দাদী নেই, মা-ভাই-ও নেই ----
তুমিও বৃদ্ধে উপনীত হয়েছো ---
হয়তো রব এর ডাকের প্রতীক্ষার প্রহর শুনছো
ভিতরটা একদম দুমড়ে-মুচড়ে আসে বাবা
চোখ থেকে টপটপানি পানি এসে বালিশ ভিজতে থাকে।

তুমি বৃদ্ধ হলেও মনের শক্তি, বটবৃক্ষ
তোমার শীতল ছায়ায় সুরক্ষিত ছিলাম যুগের পর যুগ।

তুমি কারিগর ছিলে ----
কখনোই নিজেকে নিয়ে ভাবতে না --
তিন কিলোমিটার পথ পায়ে হেঁটে গিয়েছিলে মানুষ গড়তে
তোমার সহকর্মীরাও অনেকে লোকান্তরিত হ'য়েছে
যখন চলন্ত পথে ভাবনা আসে
তুমিও একদিন পরপারের যাত্রী হবে, ছেড়ে চলে যাবে
চলন্ত পথে অবস হয়ে আসে পা।

খুউপ মনে পড়ে বাবা ---
ঢাকার স্কয়ার হাসাপাতালে যখন --
আমার স্পাইনাল কর্ড অপারেশন হ'য়ে ছিলো
তুমি শিয়রে বসে মাথায় হাত বুলাচ্ছিলে --
তোমার চোখের জল গাল বেয়ে আমার কপোলের 'পর পড়েছিলো
মোনাজাতে বসে কেঁদে কেঁদে চোখের জল ছেড়ে ব'লে ছিলে --
"ইয়া রব, আমাকে নিয়ে যাও, আমার সন্তানকে সুস্থ করে দাও"।

আজ আমিও সন্তানের বাবা হ'য়েছি ---
আমি জানি সন্তানের জন্য কতোটা দরদ --
পিতা তার বুকের অলিন্দে লুকিয়ে রাখে।
তোমার মতো কেঁদে কেঁদে চোখের জলে ভাসিয়ে
আমিও প্রার্থনা করি সন্তানের কিছু হলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।