কবিতার ভিতরে সুখ খুঁজে পাই
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

কবিতা ক্যানো লিখি?
কবিতা কি ঠাসা করে বুভুক্ষু পেট?
কবিতা লিখে কি উপার্জিত হয় অর্থ?
কবিতা লিখে কি বন্ধ করা যায় তকদিরে খুঁড়া গর্ত?

কবিতা উদর পুর্তি করে না তা সত্য -- কিন্তু
কবিতা তৃষ্ণা মেটায়, মানুষ হওয়ার মন্ত্র শেখায়।
ক্যানো অযথা ভাবনার অতলান্তে ডুবে --
মস্তিষ্কের ক্ষয় সাধন করছি -
কেউ না-কি আমার সৃষ্ট কবিতা পড়ে না।

কেউ পড়বে সেই আশায় লিখিনা -
পাঠ্য সূচিতে লিপিবদ্ধ হবে, একুশে পদক পাবো
সে-ই আশঁসাতে-ও কিন্তু লিখিনা।
কবিতা আমার প্রেম, কবিতা আমার ধ্যান --
কবিতা আমার শিরা-উপশিরা, ধমনিতে প্রবাহিত -
রক্তকণিকার মতো প্রবাহিত হয়।

কবিতার শব্দের ভান্ডারে আমি খুঁজে পাই --
আমার হারিয়ে যাওয়া শৈশব, কৈশোর --
আমি খুঁজে পাই আমার প্রিয়তমার নির্মল হাসি
আমি কবিতাকে প্রিয়তমার মতো ভালোবাসি।
কবিতা লিখে আমি নিজেকে হাল্কা বোধ করি
অন্যান্য কারিগরদের মতো এতোটা পরিপক্ব নই
নরম আর নগ্ন হাতের ছোঁয়ায় লিখে যাই।

যতোক্ষণ কবিতার ভিতরে ডুব-সাঁতার কাটি --
ঘাসফড়িং এর মতো শব্দগুলোকে ধরে --
কবিতার আকারে পান্ডুলিপিতে আটকিয়ে দেই --
ততোক্ষণ আমার মস্তিষ্কে খারাপ ভাবনা আসেনা
অলস মস্তিস্কদের মতো ঝুঁকে না পর্নোগ্রাফিতে।

আমি কবিতার ভিতরে সুখ খুঁজে পাই --
কবিতা আমার কাছে আমার খুকীর মতো
শব্দের অলঙ্কার পরিয়ে সাজিয়ে তুলি --
কেউ পড়ুক কিংবা না পড়ুক -
কেউ গ্রহণ করুক কিংবা না করুক
হৃদয়ের প্রশান্তিতে লিখি, হৃদয়ের শান্তিতে শিখি।

হিজিবিজি লিখে ক্যানো সময়ের অপচয় করি
ক্যানো মানুষ আর মানবতার কথা বলি?
জ্ঞানহীন মূর্খের আধিপত্য,জোরজুলুমের বিরুদ্ধে
ক্ষুরধার লিখা ক্যানো লিখি।
হারানো প্রিয়তমার স্মৃতি মস্তিষ্কে লালন করে
তার বিরহে ক্যানো বিরহী কাব্য লিখি।

কবিদের হৃদয় সবুজ ঘাস কিংবা প্রস্ফুটিত গোলাপের মতো
হৃদয় বিশাল বিস্তৃত তারকা খচিত আকাশের মতো
চিন্তা চেতনা অরূণোদয়ের অরূণের মতো।


১১/০৯/২০২২ইং সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।