সজোরে শব্দাঘাত করি
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

যে সমাজ বিত্তশালী,মালদারের পদলেহন করে
আমি সেই সমাজের নিতম্বে সজোরে পদাঘাত করি
দুমড়ে-মুচড়ে-আছড়ে ফেলি সেইসব আইন।
আমি সেইসব মাথাওয়ালাদের মাথায় দাড়িয়াবান্ধা খেলি
যাঁরা প্রতিশোধের নেশায় লাঠিয়াল পুষে --
পুরো সমাজ একতাবদ্ধ করে নিছক দোষে।
যে সমাজ দাসত্ব, তাঁবেদারী করে জ্ঞানহীন মূর্খের
অধীনস্হ চোরাকারবারি, সুদ-ঘুষ খোরের ---
আমি পাদপ্রহার করি সমাজের পশ্চাদ্ভাগে।
যে সমাজ প্রতিবন্ধকতা সৃষ্টি করে সাফল্যের পথে
চড়ে দুষ্কৃতকারী,পয়সাওয়ালাদের রথে --
উল্লাসে উজ্জীবিত হয় বেকার, দুর্ভাগা, ব্যর্থ মানুষ ল’য়ে
আমি সেই সমাজের নিতম্বে সজোরে পদাঘাত করি।
যে সমাজের কটুক্তিতে ভেঙে যায় তিলেতিলে গড়া স্বপ্ন
বুলিয়ে বালিয়ে মগডালে চড়িয়ে কেড়ে নেয় মই
গায়ে ছিটিয়ে দেয় মিথ্যে কলঙ্কের নষ্ট দই --
আমি চেপে ধরি সেই সমাজের কণ্ঠনালি, গ্রীবা এবং টুঁটি।
উদাস হয়ে ভাবতাম, জিজ্ঞাসিতাম মনকে --
ক্যানো মানুষ ভাংগে আইন,ক্যানো করে বিরোধিতা
ক্যানো জ্বলতে চায় মানুষ জ্বালিয়ে জ্বলন্ত চিতা।
ধীরে ধীরে যখন বেড়েছে জ্ঞানের পরিধি --
বুঝতে শিখেছি ভালো আর মন্দ
কেটে গিয়েছে মোর হৃদয়ের সকল দ্বন্দ্ব।
আমিও আজ মিনিটে মিনিটে ভাঙ্গি আইন --
ঘোর বিরোধিতা করি মানবতা পরিপন্থী সৃষ্ট আইনের
সজোরে শব্দাঘাত করি আইন প্রণেতাদের --
পৃষ্ঠ করি দোষদর্শী, নিন্দুকের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।