কখনো হওনি বের
- মিটু সর্দার ২৭-০৪-২০২৪

আলো ছাড়া ঘর কালো
ঈমান ছাড়া মন --
আসবে না কাজে গগনচুম্বী ধন
সত্য পথে চলার যদি নাহি করো পন।

কোরআনের আলোয় আলোকিত হয় যদি হৃদয়
মহাপ্রলয়ে শেষ বিচারে স্রস্টা হবেন সদয়
ডক্টরেট-ফক্টরেট আসবেনা সেইদিন কাজে --
বস্ত্র থাকবে না গায়ে মুখ লোকাতে লাজে।

পইপই করে বাড়িয়ে নেওয়া সম্পত্তি --
পাই-পাই করে করবে হিসাব, বাদ যাবেনা নিসাব
কোন পথের কাসাব তুমি, খতিয়ে দ্যাখবেন তা
কোথায় রাখবে তুমি হারাম ভোজনে উদর ভরা গা।

সিনা ধারণ করে ত্রিশ পারা কোরআন --
মানুষের তরে যদি তোমার হৃদয় হয় বিরান
ভাবছো পার পেয়ে যাবে তুমি অতি সহজে
তুমিও ঠেকবে রোজ-হাসরে।

গাধার মতো কেবল করেছো মুখস্ত --
সারমর্ম পারোনি বুঝতে --
বদ্ধ ঘর থেকে কখনো হওনি বের --
আর-রহমান, আর-রাহীম নামের এলাহী খুজতে।

মুখস্ত তোমার বিশ্বকোষ, ধারণা নেই কোরআন
বিশ্ববাসীর কাছে মহাজ্ঞানী তুমি,স্রস্টার কাছে বিরান।
দ্বীনের দাওয়াত দিয়েছো কি সেজে ইসলামের দাঈ
রোজ-হাসরে দ্যাখবে তুমি কোথায় হবে ঠাঁই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।