কয়েকটি ছড়া
- বিচিত্র কুমার ২৬-০৪-২০২৪

(01)
শরতকে ডাকে
-বিচিত্র কুমার

সাদা মেঘ হাত নেড়ে
শরতকে ডাকে,
তুলতুলে মেঘগুলো
এসে ঝাঁকে ঝাঁকে।

ক্ষেতে ক্ষেতে শিশিরের
ডকমগে দানা,
নেচে নেচে উড়ে আসে
পাখিদের ছানা।

দলে দলে ছেলে মেয়ে
শাপলা শালুক তোলে,
হাঁটুজল ছলছল
শুধু যায় খেলে।

ছোট পাখি দোল খায়
কাশ ফুলে ফুলে,
সাদা বক পথ হারায়
সবকিছু ভুলে।

(02)
উল্লাস
-বিচিত্র কুমার

উল্লাস থাকে স্বপ্ন দেখায়
উল্লাস থাকে ছবি আঁকায়,
উল্লাস থাকে পাতায় পাতায়
উল্লাস থাকে গাছের শাখায়।

উল্লাস থাকে রঙ মাখায়
উল্লাস থাকে ঢ়ং সাজায়,
উল্লাস থাকে ঝাউতলায়
উল্লাস থাকে সাঁতার কাটায়।

উল্লাস থাকে বৃষ্টি পড়ায়
উল্লাস থাকে তারায় তারায়,
উল্লাস থাকে মজার কথায়
উল্লাস থাকে শিশু পাতায়।

উল্লাস থাকে পাখির ডাকায়
উল্লাস থাকে বাসায় ফিরায়,
উল্লাস থাকে শিশুর খেলায়
উল্লাস থাকে বিকাল বেলায়।

উল্লাস থাকে পুতুল খেলায়
উল্লাস থাকে নাগর দোলায়,
উল্লাস থাকে গ্রামের মেলায়
উল্লাস থাকে শিশু বেলায়।

খুকুর বাগান
-বিচিত্র কুমার

ছাদ বাগানে ফুল ফুটেছে
খুকুর টবে কতো,
আয় পাখিরা ছুটে ছুটে
নিজের ইচ্ছে মতো।

এমন সময় প্রজাপ্রতি
ঝাঁকে ঝাঁকে এলো,
হরেকরকম ফুলের সুবাস
নেচে নেচে নিলো।

উরুউরু বাতাস গুলো
দুলছে ফুলে ফুলে,
তাইনা দেখে পাখি হলো
খুকু মনের ভুলে।

হলুদপাখি প্রজাপতি
যাসনে তোরা ফিরে,
একটু ছুঁয়ে দেখনা তোরা
আমার বাগান ঘুরে।

নামঃ বিচিত্র কুমার
গ্রামঃ খিহালী পশ্চিম পাড়া
পোস্টঃ আলতাফনগর
থানাঃ দুপচাঁচিয়া
জেলাঃ বগুড়া
দেশঃ বাংলাদেশ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।