কয়েকটি ছড়া
- বিচিত্র কুমার ২৭-০৪-২০২৪

(০১)
আগস্টের ছড়া
-বিচিত্র কুমার

আগস্ট এলে দুঃখ ঝরে
চোখের দুটি পাতায়,
মুজিবের রক্তছবি
অশ্রু ঝরায় ব‍্যথায়।

আগস্ট এলে কৃষ্ণচূড়ার
রঙিন হয় ডাল,
রক্তজবা ফুটতে থাকে
রক্তে রঙিন লাল।

আগস্ট এলে চোখের জলে
রক্ত নদী ভাসে,
ব‍্যথার ছবি ঘুরে ঘুরে
বঙ্গদেশে আসে।

আগস্ট এলে কেঁদে ওঠে
সব বাঙালির প্রাণ,
তার শোকেতে গাই আমারা
দুঃখ শোকের গান।

(০২)
পনেরো আগস্ট
-বিচিত্র কুমার

আগস্টেরই পনেরো তারিখ
জাতির শোকের দিন,
স্বাধীনতার মহানায়ক সেদিন
রক্তে হয়েছিল রঙিন।

ঐদিন উষার আলোয় নেমেছিল
বঙ্গে গাঢ় অন্ধকার,
সজীব প্রাণগুলো নিয়েছিল
সামরিক রাজাকার।

তোমরা বঙ্গবন্ধুর নাম শুনেছো,
যিনি বাঙ্গালি জাতির পিতা ছিলেন?
আমাদের এনে দিয়ে স্বাধীনতা
অবশেষে নিজের প্রাণটাও দিলেন।

হাজার যুগের শ্রেষ্ঠ বাঙালি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,
বাঙ্গালি জাতি ভুলবেনা কখনো
তোমার এই বীরত্বের অবদান।

(০৩)
অগ্নি পুরুষ
-বিচিত্র কুমার

দাদুর মুখে শুনেছি আমি-
বঙ্গবন্ধুর স্মৃতিকথা,
অগ্নি পুরুষ ছিলেন তিনি
এই স্বদেশের পিতা।

উনিশ'শ একাত্তার শক্রপক্ষ যখন
এই স্বদেশ ছিনিয়ে নিতে চায়,
তখন বাঙলির ঘরেঘরে আগুন জ্বলে
শতশত মা বোন ইজ্জত হারায়।

মুজিব বলে বজ্রকণ্ঠে,দে রক্ত স্বদেশ সন্তান,
নইলে, শক্রপক্ষ এ ভূখণ্ড দখল নিতে চায়;
কত লোক বুলেট খেয়ে মারা যায়
আয় রে তোরা কোথায়,ছুটে আয়?

স্বদেশ মাতাকে ছিনিয়ে নিতে
নরপশু এসেছিলো যারা,
দেশের বীর ছুঁড়ে ছিল তীর
পরাধীন হয়ে ছিলো তারা।

নামঃ বিচিত্র কুমার
গ্রামঃ খিহালী পশ্চিম পাড়া
পোস্টঃ আলতাফনগর
থানাঃ দুপচাঁচিয়া
জেলাঃ বগুড়া
দেশঃ বাংলাদেশ
মোবাইলঃ 01739872753

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।