বান
- হাসান মনজু - দু'চোখে যত দাহ / নন্দিতা প্রকাশ ০৪-০৫-২০২৪

বান⚪হাসান মনজু

বানের জলে ডুবছে যখন পা
ভয় নেই প্রস্তুতি আছে মেলা
দূরে বসে বিবৃতি দাও যা
বিরোধীরা বলবেই অবহেলা

বৃষ্টি হবে, বানও হবে দেশে
খাল বিল নদী উপচে যাবে জল
ওরা কি আর থাকবে বর্ষা শেষে?
এইটা কোনো নতুন খবর বল?

দু'দিন পরে এ জল যাবে সরে
উঠবে ভেসে পুরোনো পথ ঘাট
ক'টা দিন থাকলো না হয় ঘরে হাঁটুজলের এই টুকু ঝঞ্ঝাট

জলের নীচে ডুবছে যখন হাঁটু
এটা তো নয় কুমিরডাঙ্গা খেলা
ভাবছো বুঝি মানুষগুলো খাটো
ডুব সাঁতারে কেটে যাবে বেলা

বেনোজল আসছে যখন ধেয়ে
ক'টা দিন ভেলায় ভেসে থেকো
তেষ্টা মিটিও বানের জল খেয়ে
খোদার ওপর শেষ ভরসা রেখো

জলের নীচে ডুবছে যখন বুক
নাম উঠবেই উপদ্রুত জেলায়
ভাসবে বাড়ি গ্রামটাও ভাসুক
ত্রাণ আসবে নিত্য তিন বেলায়

জলের নিচে ডুবছে যখন নাক শিখতে হবে ডুব সাঁতারের খেলা
ভাসতে যদি না পারো, তো থাক
বিরোধীরা পাকাবে ঝামেলা

তাই বলে কি ত্রাণের এই উৎসবে
মাটির নীচে না লুকিয়ে রাখবো
গরীবের চালে ধনি হবার লোভে
জল বাড়লেই বন্যা নামে ডাকবো

জলের নীচে ডুবছে শেষ আবাস
ক' টা দিন বাঁধের উপর থেকো
নারী পুরুষ কিংবা শিশুর লাস
হিসাব কিন্তু খাতায় লিখে রেখো

তোমরা দেখছি আচ্ছা ধড়িবাজ!
সেদিন থেকে ছাড়লে খানা পিনা
খতিয়ে দেখতে আসছে ওরা আজ
দেখুক আগে সত্যি বন্যা কিনা

দাঁড়াও দেখি সঠিক কারনটা কি!
বন্যা হলো কোন বিরোধীর দোষে
ওরা জলেভাসা কচুরিপানা নাকি
ঘুম আসেনা রাতে এ আফসোসে

ঐ যে দেখুন তিনি এলেন শেষে
জল দেখতে দূরবীণে যাঁর চোখ
খবরটা তো ছেপেছে একপেশে
আকাশ পথের সফর শুভ হোক

এইটুকুতেই উঠলে নাভিশ্বাস
একেই যদি বন্যা বলিস তবে
ওষ্ঠাগত প্রাণটা যে হাঁসফাঁস
বেঁচে থাকা শিখবি তোরা কবে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।