ক্ষমা করো ঈশ্বর
- হাসান মনজু - স্বরচিত নির্জনতা ⚪ নন্দিতা প্রকাশন ০৪-০৫-২০২৪

ক্ষমা করো ঈশ্বর ⚪ হাসান মনজু

কুপমন্ডুকতার নিশান উড়ে শহরে,
সাম্যবাদের বুকে ঘৃণ্য অন্তর্ঘাত,
জাত্যাভিমানি আমার এই শহরে,
ঈশ্বরের মূর্তি ভাঙ্গলো কার হাত?

সাম্যের দিন ফুরালো অবশেষে?
৩৪ বসন্ত কাস্তে হাতুড়ির অবস্থান,
শিল্পবোধে ধর্মান্ধতা যদি মেশে,
বিদ্যাসাগর এভাবে ভেঙ্গে যান..

শকুনিরা যদি আবার জেগে ওঠে,
ধর্মান্ধতা যদি হয়ে যায় মতবাদ,
যে কালোছায়া মূর্তি ভাঙতে ছোটে,
কালতো খুঁজবে ক্ষমতার মিঠে স্বাদ

এ আঘাত ভেঙ্গেছে বর্ণ পরিচয়,
বিদ্যাসাগর ক্ষমা করো, ক্ষমা চাই ,
ওরা এদেশের লোক, বিদেশী নয়,
ভাঙতে তাদের হাত কাঁপেনি তাই

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।