বনলতাখ
- হাসান মনজু - দহনকাল / কথন প্রকাশন ০৪-০৫-২০২৪

বনলতা⚪হাসান মনজু

আজ বনলতা পৃথিবীর নতুন পথে,
নিশীথের অন্ধকার ছেড়ে সুখের বন্দরে,
বিম্বিসার ধূসর ফেলে আলোর জগতে,
বনলতা বদলে গেছে সময়েয় অগোচরে

দু'চোখে তার সুখ স্বপ্নের নেশা,
দু'হাতে মেহেদির কারুকাজ;
ছুঁয়েছিলো যে ভাবনায় হর হামেশা,
গোলকধাঁধায় নিমজ্জিত আজ

আজ বিষাদময় শিবের সন্তুর,
চারকোল বর্ণে ঢাকা শরৎকাল,
চৌরাশিয়ার বাঁশিতে বিদায়ী সুর,
কালোমেঘে আড়ালে দিকচক্রবাল

আজ দুঃখের ফেরিওয়ালা শহরময়,
খুঁজেছে কোথাও তার নন্দিনী নাই,
দুঃখরা জমে জমে বাষ্প হয়,
কান্নার সুরে বিসমিল্লাহর সানাই

আজ মেঘে মেঘে ঢাকা নীলআকাশ,
অচেনা জীবনানন্দর বনলতা সেন,
মুখোমুখি বসিবার নেই অবকাশ,
মিটে গেছে জীবনের সব লেনদেন

হাল ভেঙেছে জীবনানন্দর নাবিক,
নিশীথের অন্ধকারে হারিয়েছে দিক,
যা খুশি ও বলুক, যা ইচ্ছে ভেবে নিক,
আজ আমার মন খারাপের তারিখ...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।