বর্ষা এলো
- হাসান মনজু - দহনবেলা / প্রিয়জন প্রকাশন ০৪-০৫-২০২৪

ব র্ষা এ লো⚪হাসান মনজু

বৃষ্টিভেজা আলসেমাখা ভোর,
খোঁপায় খোঁপায় কদম ফোটার ধুম,
গুটিয়ে থাকা স্যাঁতস্যাঁতে ঘরদোর,
পাহাড়ে বর্ষা এলো বৃষ্টির মরসুম

ছাইরঙা মেঘ, অবিরল রিমঝিম,
গোমড়া মুখো বোবা ল্যান্ডফোন,
হাওয়ায় হাওয়ায় লেগেছে তার হিম,
বুঝি বর্ষা ঋতুর আগাম বিজ্ঞাপন

অফিস, বাজার, রেস্তোরা গিজগিজ,
ঝালমুড়িতে আড্ডা হবে বেশ,
আধভেজা পাঞ্জাবি, শাড়ি কামিজ,
বন্যা কাদায় পাল্টাবে অভ্যেস,

দাঁড়িয়ে গেলে রাস্তায় হাঁটুজল,
সেলফোন হাতে অস্থির নেটিজেন,
শতাব্দি প্রাচীন বিবৃতি সম্বল,
নগর পরিকল্পক এই জল তাড়াবেন

জানি কৈশোর ফেলে শৈশবে চুরচুর,
জানলা খুলে আকাশ দেখছো খুব,
নালার কিস্তি ভেসে গেছে বহুদূর,
আকাশে কালো মেঘেদের বিদ্রুপ

হারিয়েছো শৈশবে? আমারও হয়,
হাওয়ায় বৃষ্টিভেজা মাটির সৌরভ,
ইনবক্সে ওড়াও তীরবেঁধা হৃদয়,
শিশুমনে কাদাজলের উপদ্রব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।