সন্তাপ
- হাসান মনজু ০৪-০৫-২০২৪

সন্তাপ⚪হাসান মনজু

ঘুম কেড়েছি ঈর্ষাকাতর কতো রাতের,
স্বার্থে সংকুচিত, উন্মত্ত ক্রোধের দিন।
জাত্যাভিমানী, মিথ্যে দর্পচূর্ণ
জাতের,
ঘুমন্ত বিবেক,সুপ্ত বোধ, পাপ সীমাহীন।

ঈশ্বর বুঝি শ্রেষ্ঠ সৃষ্টির আচরণে ক্ষুব্ধ,
মক্কা, গয়া, জেরুজালেম, ভ্যাটিকান।
ধর্মশালার সব কপাট কি অকারণ রুদ্ধ,
যত পাপ পঙ্কিলতা ভেবেছি
মহীয়ান।

মিথ্যে মায়ায় সঞ্চিত করেছি অভিশাপ,
নদী বারবার বয়ে নিয়ে গেছে বহুদূরে।
নতজানু হলে ফের ধুয়ে দিয়েছ সন্তাপ,
নদী,গড়ে দাও তোমার মতো ভেঙেচুরে।

মন থেকে সমস্ত পাপ ধুয়ে মুছে যাক,
ফের নতুন হয়ে উঠুক স্নিগ্ধ সজীবতা।
মানুষ তার আসল প্রবৃত্তি খুঁজে পাক,
পৃথিবীর কাছে আমার এই আকুলতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।