????️ কাঁচাঝাল
- হাসান মনজু ০৪-০৫-২০২৪

কাঁচাঝাল ????️ হাসান মনজু

যদি তুই বাড়তিস ধাপে ধাপে,
তা' নিয়ে জনমনে হতো না সংশয়,
৫০০ টাকায় উঠেছিস একলাফে,
ভাবছি কাঁচা না খেলে কি হয়?

কাঁচাঝাল নামে তোরে চেনে,
গ্রাম কিংবা মফস্বলের ক্ষেতে ,
ফেরিওলার খাঁচি কিংবা ভ্যানে,
ছুটছে মানুষ তোর ছোঁয়া পেতে

বিকোবি দেরহাম, ডলার মুদ্রায়,
নাম তোর এলিট শ্রেণির ফর্দতে,
চলিস নিরাপত্তা বেষ্টনী প্রহরায়,
পাল্টে গেলো পদবী জনমতে...

তুই যেন সোনা, চুনি,পান্না, হীরে,
কে তোরে আর দাঁড়িপাল্লায় বেচে,
বিলুপ্তপ্রায় খেতাব পাবি অচিরে,
থাকবি সুখে শীতাতপ শোক্যাচে

যে দিন যাবার সে তো কেটে গেছে,
এখন সিন্ডিকেটের ইশারায় যা নেচে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।