হারমানাহার ✨হাসান মনজু
- হাসান মনজু ০৫-০৫-২০২৪

হারমানাহার

ধরেছিলাম তোমার নামে
সর্বস্ব বাজি,
শেষ চালে আমার রাজা
চেক দিলে,
জীবন নাটকে কত অঙ্কের
কারসাজি,
জেতা বাজিটা আমার
কেড়ে নিলে!

শুনেছি সে বিজয়ীর উল্লাস
অহংকার,
যার নামে ধরেছি পাশায়
সর্বস্ব দান,
হেরে সে জেতাবাজি পরেছি হারমানাহার,
ভেঙে ভিখারির মন করেছ
ছত্রখান

ভেবেছি পাশার দান শেষমেষ
যাবে ঘরে,
না হয় আমি আজ বিজিত
থাকি,
সাজিয়ে রাখা একান্ন তাস
রাণীর অন্তরে,
ক্রমে ক্রমে করেছি নিঃশেষ,
একটি বাকি

মনের খেয়ালে মেলেছি
ইচ্ছে ডানা,
সেদিন যেমন জীবনের
মানে বুঝিনি,
জানি আগামীর কথা কারো
নেই জানা,
তাই প্রণয়ের নিগূঢ় অর্থ
খুঁজিনি

তার নামে সর্বস্ব আবার
ধরেছি বাজি,
যায় যাক সহস্র সিংহাসন,
রাজ্যপাট,
মনে মনে বড়শি হাতে
চন্ডীদাস সাজি ,
নন্দিনী কোনোদিন আসে যদি,
পুকুর ঘাট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।