তুমি না আসলে~
- হরিশঙ্কর রায় ২৬-০৪-২০২৪

তুমি না আসলে~
-হরিশঙ্কর রায়

তুমি না আসলে আর জমে না, জানো ?
সবুজ থেকে গাঢ়সবুজের পানে ছুটে যাচ্ছে সময় ।
একটা একটা করে পাতা ঝরে যাচ্ছে,
যাক না !
অভিধান থেকে মুছে ফেলে দিই,
"দুঃখ নামের রাজকীয় বিষ "
অতঃপর ফাগুন,
তোমার অপেক্ষায়...
উড়নচণ্ডী হাওয়ায়
বুকভরে শ্বাস নেওয়ার দিন ।
কোকিলের কণ্ঠে ভাসুক মুক্ত আগামীর গান,
কৃষ্ণচূড়া লালে লাল,
ঢেউ খেলানো জংলার বিলে-
ল্যাংটো ছেলের দল,
অদূরে ইসকুল মাঠে কুচকাওয়াজের দৃপ্ত শপথ...
"জয় বাংলা, বাংলার জয়"
তুমি না আসলে জমে বলো ?
আকাশ-বাতাস, জল-স্থল,
পূর্ব থেকে পশ্চিম,
সাহারার মুরুভূমে,
অন্ধকার গহীন অরণ্যের বুকচিরে,
বিশ্ব দরবারে শান্তি ভাষণে !
ফির ফাগুনের নেশা-নেশা
চায়ের টেবিলে !
তুমি আসবেই আসবে
এই বাংলার গ্রামে-গঞ্জে-শহরে,
অবারিত সবুজে,
মিল-কারখানা ও গার্মেন্টসের সুতোয় বোনা
নকশী চাদরে,
সদ্য ঋতুমতি কিশোরীর লাজুক হাসিতে,
আদিবাসী গ্রামের বিজু উত্‍সবে,
পদাবলী কীর্তনে,
মসজিদে কুর-আন তেলওয়াতে
তুমি আসবেই...
আসতেই হবে !
তবেই তো জমে উঠবে বেঁচে থাকার,
বেড়ে উঠার অখণ্ড কাব্যলিপি ।

২৯ অক্টোবর, ১৪ ॥
কৃষ্ণকুঞ্জ, রংপুর ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Shajan_mahmud
১১-০৪-২০১৫ ০৮:৪৫ মিঃ

Bolte didha nei, kora nere gelo. Khub valo laglo.

kobisabujahmed
১০-০৪-২০১৫ ০৮:৩৪ মিঃ

darun khub