ঝুলপির ছড়া
- অধ্যাপক আব্দুস সালাম ২৬-০৪-২০২৪

ঝুলপি মিয়া কুলপি খেয়ে,
ধিনতা ধিনা বেড়ায় ধেয়ে।
পান্তা খেয়ে পানাই পায়ে,
চটপটিয়ে বেড়ায় গাঁেয়।
ঘর বাড়িতে ঝুলপি ঝোলে,
ছেঁড়া কাঁথার ঝালর দোলে।
ছাদের পরে পল-বিচালি
কার্নিশে সব চট-চুচালি।
ছালার চটের পর্দা ঝুলায়,
ধূসর বরণ হয় যে ধূলায়।
মনে মুখে ধান্দাবাজি,
পা ঝাড়া সে আস্ত পাজি।
ইলেক্শনে ভোট ডাকাতি,
চেয়ারম্যান হয় রাত-বেরাতি।
গম পেলে তার দম্ সরে না,
কম পেলে তার মন সরে না।
বিচার আচার ডাকলে পরে,
অবিচারের বিধান করে।
বাবার কালে নাইরে গাই,
চালন নিয়ে দুইতে যায়।
ব্যাপার দেখে গাঁয়ের লোকে মারল মাথায় কিল,
লজ্জা শরম ত্যাগ করে সে হাসতেছে খিলখিল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।