জনম-ট্যারার ছড়া
- অধ্যাপক আব্দুস সালাম ২৬-০৪-২০২৪

এক যে ছিল জনম-ট্যারা,
কইত কথা ন্যারাব্যারা।
আপনি মোড়ল গাঁয়ে মানে না,
উঠোন বাঁকা নাচ জানে না।

সাধ ছিল তার নেতা হবার,
নাম-পরিচয় নেইকো বাবার।
তিড়িং বিড়িং খ্যামটা তালে,
নাচতো কেল গোলেমালে।

আওয়াজ তুলে খুকরি কাশে,
লোক ভেড়ে না আশে পাশে।
চোখ বুজে সে কইতো কথা,
বুঝতো লোকে ব্যাঙের মাথা।

ভাবটি দেখায় বিজ্ঞ-জ্ঞানী,
সবাই তাকে ভাবতো ফানী।
তালের পাতার আস্ত সেপাই,
ডিগবাজি খায়-চিংড়ি লাফাই।

ঠ্যাং-ঠেঙে সে ফড়িং-ঠেঙা,
ঢন ঢনিয়ে হাটতো ঢ্যাঙা।
একদিন সে রাগের চোটে মারলো চাকে ডিল,
হুলের চোটে মৌমাছিদের নাচতেছে কিলবিল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।