"খুঁজে পেয়েছি পথ "
- মিনহাজ মিজান ০৫-০৫-২০২৪

ঝড়া ফুল ঝড়া ভালবাসায়
কোন এক পৌষের হিমেল রাতে আমি পথ খুঁজেছি-
নক্ষত্র দেখে দেখে কালো চাঁদের সামন্য আলোর মাঝে -
সবুজের ভীরে টিয়ার লালঠোটের মত রাঙা পথের বাঁকে ।
যেখানে নোনাজল গর্জে উঠে,
নীল জলের মত,
যেখানে সিডর সাইক্লোন টর্ণডো আক্ষেপ করে,
মৌণ গিরিখাতের অব্যাক্ত বেদনার মত সেখানে।
যেখানে ভোরের বেলায় মৃত বাউলের আত্নাটা ডুকরে কাঁদে।
জীবন রঙবদলের সেই পথ ধরে
যেতে-যেতে আর একটিবার গান গাইতে।
যেখানে আষ্টাদশি কিশোরীর মনে হয়
টাপুরটুপুর বিমর্ষ জলের প্রতিটি দুপুর,
কাটেনা যে বেলা মন আজো তার একেলা।
যেখানে ছেড়া পালের নৌকাগুলি শুভ্র পাখার রাজহংসীর ন্যায়-
পাখা তুলে বাতাসের সাথে ছুটে যায়,
ধবল বকের দলের মতই
এক অভিনব ভাললাগার গান বুকে নিয়ে।
সেখানেই আমি পথ খুঁজেছি-
যেখানে রাখালের মিষ্ট সুর বাতাসে মিশে থাকে-
ঝিনুক শামুক ভরা বালুতটে রঙিন স্বপ্ন,
ঢেউয়ের মত আছড়ে পড়ে মনো মাঝে
কি নগরীর বৈভবে কিংবা গ্রামীন শ্যামলে?
সেখানে-ই আমি পেয়েছি খুঁজে পথ,
বুকের ভেতর বসন্ত দেখে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।