১৫ই আগষ্ট---/অরুণিমা মন্ডল দাস
- অরুণিমা ০৮-০৫-২০২৪

১৫ই আগষ্ট---/অরুণিমা মন্ডল দাস

আকাশে মেঘের দুদিক থেকে খোলা মাথা উঁচু করা কারেন্টের ঝলকানি----
শালিখ পাখিদের অহেতুক কিচির মিচির---
মন কে শান্ত করা যায় না---
ঈগলের খাওয়ার মুখ থেকে কেড়ে নিলে
ঠিক যেমনটি হয়---

মোড়ে মোড়ে “ভারত ”সেজেছে----আজকের দিনেই ভারত দঁাড়িয়ে মাথা তুলে রবীন্দ্রসংগীত আর পপ গানে লাংড়া শরীর কে হ্যান্ডসাম বানায়---?
ঠিক প্রাইভেট কোম্পানির রিসেপশানিস্ট--

পঁাচটাকার উপহার আর তিনরঙা কাগজ
বুক চাপড়াচ্ছে----

পতাকাগুলো একত্র করলে কালো ফর্সা ,গেরুয়া, মুসলিম ,শিখ, হিন্দু সবার দঁাত বের করা হাসি-----কান্না,অভিযোগ,প্রতিশোধের লাল চোখ,শান্ত সংসার সব ই “মায়া” তে ফোকাস ফ্ল্যাসব্যাক--!
আর
ভারত ছাড়ো আন্দোলনের “স্পৃহা” র কড়া রোদ ঝরে পড়ে---
কোল ,মুন্ডা ,সঁাওতাল ,মাষ্টারদা সূর্য সেন, অশোক চক্রের অনেক গভীরে বসে আছেন?
শুনতে পাচ্ছো ?
তঁাদের প্যরেড? “জনগণ মন অধিনায়ক” ?তঁাদের জয়ের হাসি কান্না? স্তব্ধতা? নির্বাক চাউনির স থমথমে হাওয়া?যন্ত্রণায় ছটফট করা আর্তনাদ---

ক্ষুদিরামের“ গীতাপাঠ” আজও জেলে র আশেপাশে শোনা যায়----
আজও পতাকা র তিনরঙ বাচ্চাদের হাতে হাতে খেলা করে--“আইন অমান্য ”করে “অহিংসা র দালান” বেয়ে বরাবর ই---
ভারত “সার্বভৌম স্মৃতিশৌধ--”?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।