কনিষ্ঠা
- এ এস এম আব্দুল্লাহ ২৭-০৪-২০২৪

আবির্ভাবের আশায় থাকলেও আসেনি কনিষ্ঠা
চাতকের পানি প্রার্থনা এখানে উপমেয় নয়
পুরভোগের যাত্রীর পদসঞ্চালনা আর নিষ্ঠা;
উষ্ণতার জন্য না, শুধু পরিজনের পরিচয় ৷


সে পাখিটা উড়তে পারে আর গাইতে পারে গান
ভালোবাসার প্রাদুর্ভাবে অন্তলীনের গীত বাজে
যেন পল্লবিত শাখে বসা অচিন পাখির প্রাণ
কনিষ্ঠা সে মুক্ত নীরদ ভাসে সহোদরার সাজে ৷


মনের মধ্যে বদ্ধ খাঁচায় পুরে রাখে সযতনে
অনুজ সে, তাই ভালোবাসায় ভেজায় তনু-মন
আমার দর্পণ হয়েছে সে যুগের পরিবর্তনে
প্রতীক্ষায় থাকে কনিষ্ঠা কখন করবে গমন ৷


গন্তব্যে যেতে যদি হাত ধরার প্রয়োজন হয়
তাই, কনিষ্ঠার সাথে তার আজকের পরিচয় ৷


১৯০২২০১৯
চাপড়া

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।