অপ্রাপ্তির অনুধাবন
- ফয়জুর রহমান সজীব - স্বপ্ন ও ভালোবাসা ২৭-০৪-২০২৪

কৃষ্ণ মেঘ আর রৌদ্র আলোয় ঘেরা আকাশছোয়া স্বপ্নের বদন ছুঁই ছুঁই করছে,
সারাদিন রীতিমতো যুদ্ধ চলছে-
নিজ কর্মকান্ডে বিরক্ত হতে হতে।
সম্ভাবনা গুলোও প্রায়শই ঝিমিয়ে ঘুমায় -
দিনগুলোর অংকুর আসতে না আসতেই,
সূর্যটা নিয়ম করে লুকিয়ে পরে-
দুঃখ নিয়ে বিলাসিতা করবে বলে,
অথচ, আরো আলো দরকার ছিলো
খুব বেশি দরকার ছিল-
এই অপর্থিব কর্মকান্ডে।

জীবন ভ্রমণের বিচিত্র অনুভূতি
আর আলোর প্রান্তিক অঞ্চলে ঝুলে থাকা স্বপ্ন,
হারিয়ে কিংবা লুকিয়ে থাকা সংকুচিত সত্ত্বা,
যেনো অথর্বের মতো পেছনে পেছনে অর্থহীন ছুটা ছুটি,
তার পরও ঘুরে ঘুরে হাজারো পথ পাড়ি দিয়ে
লব্ধি শুন্য করে একই স্থানে ফিরে আসে।

কুৎসিত মুখাকৃতি বেশ অপ্রিয় ছিলো অনুধাবন করতে
ভিনসেন্টের মতো আত্নহত্যার পথ বেছে নেয়া যায় ,
কিন্তু-
তখন কেনো যেনো আকাশের এতো উচ্চতায় উড়ে গিয়েও
আকাশকেও কুৎসিত লাগে,
ভারী কুৎসিত লাগে,
বরং, সেসময়-
পাখির ডাক প্রিয় লাগে,
নীলাম্বরীর গান ভালো লাগে,
তার বরুনা হয়ে উঠার গল্প ভালো লাগে,
বিমোহিত শ্রোতাদের চোখ ভালো লাগে,
একসময় আকাশটাকে ছুঁয়ে দেখতে ইচ্ছে করতো খুব-
কিন্তু এখন আগের সাধারন জীবন বেশি ভালো লাগে।

এখন ক্ষয়ে যাওয়া বিবর্ণ সাদা কালো আর ভালো লাগে না,
মনে ঠাঁই নেয়া ভাবনার বেদনার কাছে-
নীলরং-ই তো বেশ লাগে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

fayzurrahmansojib
২২-০৪-২০১৯ ১৯:০৪ মিঃ

একটু বিচিত্র