কোরবানি
- ডাঃমোঃ ইয়াছিন আরাফাত ২৭-০৪-২০২৪

চারিদিকে আজ খুশির জোয়ার
সবাই গাইছে গীত,
এসেছে ধরায় মুসলিম জাহানের
প্রিয় কুরবানির ঈদ।
সবাই ঈদে কুরবানি দিবে
প্রতিপালকের তরে,
মানব মনের পশুত্বটা যেন
একেবারেই যায় মরে।
নয় এটা কোন সামাজিক রীতি
এটা বড় উপাসনা,
বিজ্ঞ এমন সকল লোকের
এই কথাটা জানা।
কিছু মুর্খ কুরবানিকে ভেবে
সামাজিক রীতি নীতি,
টাকার গরম দেখাচ্ছে তারা
ভুলে স্রষ্টার ভীতি।
বেশী দাম দিয়ে গরু কিনে তারা
করে যায় অহঙ্কার,
কুরবানির সেই মহত্বটাকে
ভেঙ্গে করে চুরমার।
তারা তো জানেনা আল্লাহর কাছে
রক্ত মাংস পৌছেনা,
নিয়্যতটাই শুধু দেখার ছিল
খেয়ালে তাদের ধরেনা।
কুরবানি হল ত্যাগের নাম
ভোগের সাথে তার দ্বন্দ,
ভোগের জন্য কুরবানি করা
কাজটা বড়ই মন্দ।
অনাহারীকে আহার না দিয়ে
নিজেরাই আহার করলে,
কুরবানি তার কবুল হবেনা
শত গরু ছাগল মারলে।
শুধু পশু মারার নাম কুরবানি না
এতে আছে কিছু দর্শন,
নিজের মনের পশুত্বটাকেও
দিতে হবে বিসর্জন।
মহত্বটা উপরে তোলে
পশুত্ব যখন দিবে বাদ,
তখনি কেবল মানুষ হবে
আশরাফুল মাখলুকাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।