স্বাধীন বাংলার রত্ন, শেখ মুজিব
- শোভন সরকার ২৭-০৪-২০২৪

১৭ ই মার্চ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় হয়েছিলো শুরু, গিমাডাঙ্গা ছাড়িয়ে, কলকাতা পেড়িয়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করেছে গুরু। ছিলে খেটে খাওয়া আপামর জনতার সঙ্গী, বজ্রকণ্ঠে এগিয়ে যাওয়ার ধ্বনি, চোখেতে ছিল চশমা, হৃদয়েতে ছিল স্বপ্ন, অধিকার আদায়ে দৃঢ় প্রতিজ্ঞ। তোমার কণ্ঠে ছিল, সাধারনের জেগে ওঠার সুর, তোমার নির্দেশে বাংলার মাঠি থেকে সরিয়ে দিয়েছে অসুর(হানাদার)। পরিবারের লোকেরা ডাকতো তোমায় খোকা, তোমার বিশ্বাসের মানুষেরা, দিয়েছে তোমায় ধোকা। তোমার রক্তে ভিজে আছে প্রতিটি সিঁড়ি, নীরবতায় ঘিরে আছে ৩২ নম্বরের বাড়ি। তুমিই স্বাধীন বাংলার রত্ন, তুমিই স্বাধীন বাংলার স্থপতি শেখ মুজিব। দিয়েছো একটি স্বাধীন দেশের নাম, গরীর, দুঃখী, কামার, কৃষকের চোখে স্বপ্ন, তুমিই শিখিয়েছো শোষণের প্রতি প্রতিবাদ, অধিকার ছিনিয়ে আনার শপথ, তুমিই বাংলার বন্ধু। ১৫ আগষ্ট, রক্তে লাল সূর্য উঠেছে আকাশে, শোকের গন্ধ উড়ছে বাতাসে, রক্ত রঞ্জিত ৩২ নম্বরের বাড়ি, মুছে দিতে চেয়েছিল নাম তাতো সবাই জানি। পারেনি মুছতে নাম, শুধু নিয়ে গেছে প্রাণ, ছিনিয়ে নিয়েছে নেতা মোদের মহান। হে মহান নেতা, তুমি বেঁচে আছো বাংলাদেশের নামে, তুমি মিশে আছো স্বাধীনতার সনে, তোমায় রাখবে মনে বাঙালি প্রতিক্ষনে। তুমিই স্বাধীন বাংলার রত্ন, তুমিই স্বাধীন বাংলার স্থপতি শেখ মুজিবুর রহমান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।