বঞ্চিত বুকের ভিতর
- মোঃ আমিনুল এহছান মোল্লা - অালো ২৭-০৪-২০২৪

যে বৈষম্য দূর হওয়ার কথা সে বৈষম্য দূর হয়নি ।
যুদ্ধে যুদ্ধে
যে স্বাধীনতা পেল লক্ষ শহীদের বাংলাদেশ
সব শুন্য হয়ে গেছে শ্রেণী বিন্যাসের ক্যাটাগরীতে বাঙ্গালীর স্বাধীনতা
যাদের স্বাধীনতা ভোগ করার কথা করেনি
যারা অধিকার পাওয়ার কথা পায়নি

বঞ্চিত বুকের ভিতর বিদ্রোহের ঘন্টা বাজে ক্ষণে ক্ষণে
ক্ষমতাশালীরাই কেবল স্বাধীনতা ভোগ করে
আজ বুঝি ওদের ইচ্ছে নেই, ওদের দেশ প্রেম নেই
ওরা উড়াল দেয় আকাশ পথে
আর গরীবেরা ?
বিনা চিকিৎসায় ধুঁকে ধুঁকে মরে কাঙালের মতো-

দেশের টাকা পাঁচার করে আপানার সুখার্থে মত্ত নাচে
ওরা ক্ষমতার দাপুটে, অর্থের দম্ভে
বাঙ্গালী হতে পারেনি ।
ওরা পরদেশে ছুটে যায়, যখন তখন ছুটে যায় চিকিৎসার জন্য, লেখা পড়ার জন্য
আরো কতো কি !
আর গরীবেরা ? একটু ভেবে দেখুন তো !


যারা দেশকে ভালবাসার কথা বাসেনি
আপনার আখের গোছাতে লুটে পুটে পাড়ি দেয় ভিনদেশে
আজ ওরাই দেশ প্রেমিক সাজে !
বৈষম্যের এক বেড়াজালে আবদ্ধ বাঙ্গালীর অধিকার।
যে বৈষম্য দূর হওয়ার কথা সে বৈষম্য দূর হয়নি ।
সব শুন্য হয়ে গেছে শ্রেণী বিন্যাসের ক্যাটাগরীতে বাঙ্গালীর স্বাধীনতা

-------------------------------------------------------13-10-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।