হৃদয়ে লিখা নাম
- সিবগাতুর রহমান ২৭-০৪-২০২৪

(মুজিব বর্ষ উপলক্ষে পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি।-২)

সাগর সমান হৃদয় তোমার
দৃঢ়তা হিমাদ্রির
শোষিতের লাগি লড়েছো সদা
উঁচু করে নিজ শির।

তোমার তর্জনী আর বজ্র কন্ঠ
দিয়েছিল স্বাধীনতা
কোটি প্রাণে তাই রবে চিরদিন
তোমার বিজয় গাথা।

কারাবাস আর ফাঁসির মঞ্চও
পারেনি তোমায় টলাতে
পায়ে দলে গেছো রক্ত চাহনি
বাংলার ভালোবাসাতে।

ওরা চেয়েছিল ইতিহাস থেকে
মুছে দিতে তব নাম
বুঝেনি তো ওরা বাংলার তরে
দিয়েছিলে কতো দাম।

এই দেশে কেহ তোমার নামটি
পারবেনা মুছে দিতে
কোটি সন্তানে এ নাম লিখেছি
শিরায় ও ধমনীতে।

তোমারি ঘামে তোমারি রক্তে
গড়া এ বাংলাদেশ
যত বলি তব ত্যাগের কাহিনি
বলা হইবে না শেষ।

তুমি বাংলার বাংলা তোমার
এদেশ তোমারি দান
বাংলার বুকে মিশে রবে তুমি
শেখ মুজিবুর রহমান।
*****

রচনাকালঃ ১৪ মার্চ ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।