জ্ঞান দেবী
- মুরছালীন উচ্ছ্বাস ২৭-০৪-২০২৪

তোমার মুখপানে চেয়ে,
আমি স্তব্ধ নির্বিকার;
বলতে পারি না কেন জানি,
তুমি অপরুপা-স্নিগ্ধকর।

তুমি কমল, তুমি শান্ত,
তুমি তুষারের ন্যায় শুভ্র ;
কখনো কি ভেবেছো, তোমায় না পেয়ে,
কত চোখ হয়েছে আর্দ্র।

থাক সেসব কথা,
কতজনই বা ধরে রেখেছে,
তোমার শুদ্ধতা;
কিন্তু,তুমিতো শুদ্ধ,তুমি সীতা,
আগুনেও পুড়বে না,
তোমার আবরণের একটি সুতা।

তুমি অগ্নি,তুমি জ্বালাময়ী,
অন্যায়ের সাথে আপোষ
তুমি কখনো করোনি;
তুমি রোকেয়া, তুমি প্রাচী,
তুমি সারা বাংলার আনাচে-কানাচে
নারীদের প্রতিনিধি।

ধীরেধীরে তুমি-ই বাংলা, তুমি-ই বিশ্ব
সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে
থাকবে তোমার শিষ্য।
তুমি ভক্তি,তুমি আরাধনা,
তোমার আদর্শে সারা পৃথিবীর
সকল জাতি হয়ে যাবে মুক্তমণা।

অবশেষে, পৃথিবীতে ফিরে আসবে সাম্য
মানুষে মানুষে ভাতৃত্ব এটাই তো কাম্য।
মানুষ তখন রুপের বদলে,
জ্ঞান দেবীর পেছনে ছুটবে,
তুমিও তখন প্রথমবারের মতো
আবেগাপ্লুত হয়ে কাঁদবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।