আঙ্গিনা জুড়ে
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৭-০৪-২০২৪

আঙ্গিনা জুড়ে
মোঃ রায়হান কাজী
-----------------------
বৈশাখের দুপুরের দাবদাহের মাঝে,
হঠাৎ মেঘ আসে ভেসে দূরে কোথাও থেকে।
দমকা হাওয়া বহে পরিবেশে জুড়ে।
যেন গরমের মাঝে পরশ লাগে দেহে।

আম গাছের পাতা নড়ে,
কঁচি আম পড়ে উঠানে।
শিশুকিশোররা ছুটে,
সেই আম কুড়াবে বলে।

তুলা গাছের ডালে হাওয়া লাগে।
ফুটন্ত তুলার কোষ থেকে,
বাতাসের সাথে উড়ে আসে।
চারদিক মুখরিত হয় সাদার সাথে।

তুলা গুলো আমায় জড়িয়ে ধরে,
কর্ণ,চোখ, মুখ আর চুলে।
ক্ষুদ্র অংশখানি যেই না যাবো স্পর্শ করবো বলে,
ওমনি হাতের ফাঁকে হারায় নিমিষে।

দখিনের বাতাসের সাথে,
ধুলাবালি কণা উড়ে আসে।
ঠান্ডা হাওয়া বহে উওর দিকে,
নিজেকে ভাসিয়ে দেয় সেই হাওয়ার স্পর্শে।

গগণ ফাটে গুমগুম শব্দের সাথে,
ঝড় ওঠে মাঠঘাট আর বাড়ির উঠানে।
ইলশেগুঁড়ি বৃষ্টি নামে পরিবেশ জুড়ে,
শুষ্ক প্রাণে জলের ছোঁয়া লাগে।

ভুবন সাঁজে নতুনের সুরের সাথে,
গাছে ফুল ফুটে, কৃষক হাসে এসব দেখে।
রাস্তাঘাট আঙ্গিনা জুড়ে দেখা মিলে,
সবুজের আগমন ধরনীর বুঁকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।