উপড়ে ফেলবো মেরে এক কিল
- মিটু সর্দার ২৭-০৪-২০২৪

তাদের নিয়মের বুকে পা রেখে আমি নৃত্য করি
যে সকল বিত্তশালীরা মনগড়া নিয়ম তৈরী করে,
নিজেদের সুবিধার্থে তুড়ি মেরে নিয়ম ভঙ্গ করে
এ নিয়ম বিচ্ছুর মতো পিষে ফেলি পায়ে,
মুড়িয়ে-গুড়িয়ে-উড়িয়ে দেই ঘূর্ণিপাকের মতো।
ছুড়ে ফেলি নিয়ম ময়লার স্তুপে, নর্দায়রার বিলে
যদি নাহি থাকে সত্যের সাথে সত্যের মিল
বুকের পাজর ভেঙে উপড়ে ফেলবো মেরে এক কিল
তারপরও ছাড়বো না যদি লাগে দাঁতে দাঁত খিল।
সমাজ যাদের চোখ দিয়ে পর্যবেক্ষণ করেন অধিকাংশ পর্যবেক্ষকের চোখ অন্ধ
কতিপয় পর্যবেক্ষক বন্ধ ঘরে আমোদ ফুর্তি করে
তরী ভাসিয়ে অথৈজলে সাঁতার কাটে কামের সাগরে
পরিশুদ্ধ হয় স্নিগ্ধ ভোরে গঙ্গাজলে স্নানে।
আমি মানি না, মানবো না অত্যাচারীদের নিয়ম
মূলশুদ্ধ উপড়ে ফেলবো আছে যতো অনিয়ম
লাত্থি মারি তাদের সৃষ্ট নিয়মের দলিলে
নিজেদের সুবিধার্থে যতোসব নিয়ম করবে জলিলে।
নারী করলে বেশ্যা আর পুরুষ করেও সাচ্চা
এই তকমা দেয় কতিপয় শূয়রের বাচ্চা
বুদ্ধি খাটিয়ে হয়ে যায় শুদ্ধি
তারপরও বাহবা দিয়ে বুকে জড়িয়ে নিয়ে বসিয়ে দেয় উচ্চাসনে।
বাহ্ সমাজ বাহ্!
এই নিয়মে কতোদিন চলবে,
কতোদিন আগলে রাখবে তোমায়
সত্যের পূজারীর হাতে গেলে নিয়ম
ভেঙে গুড়িয়ে উড়িয়ে দিবে সকল অনিয়ম।
শাক দিয়ে মাছ ঢাকার মতো
নিজের অপরাধ ঢাকে যত্রতত্র
পর স্ত্রীর সাথে রঙ্গ তামাশা করে
স্বাক্ষর করেন নিয়মের দলিলে
এমন অমানুষের নেইকো অভাব
এমনটা হ'য়ে গিয়েছে অমানুষ গুলির স্বভাব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।