রোষানল
- শাহানাজ সুলতানা (শাহানাজ) ২৯-০৪-২০২৪

কোথা যাও কোন দূরে
কার সে আহ্বানে
কিসের দম্ভে দম্ভিত হও
বলো কার দানে?

সংখ্যা লঘু সংখ্যা গুরু
সভ্যতার এই চিহ্ন
যুগে যুগে সর্বকালে
রূপ বদলায় ভিন্ন।

ভাইয়ে ভাইয়ে হানাহানি
ধরে রাক্ষুশে বেশ
চলে ফিসফিস কানাকানি
ছাই হচ্ছে দেশ।

নিরীহজন হয় নিষ্পেষিত
শক্তিমানের দীক্ষা
বিবর্তনে ঘুর্ণী চাকায়
প্রকৃতিদেয় শিক্ষা।

দেশেদেশে ঘুর্ণীপাকে
রক্তে মাটি রাঙ্গা
মন খুলে দেখ ভিন্নরূপে
সাম্পদায়ীক দাঙ্গা।

ধর্মে বর্ণে মারামারি
কর্মে ব্যবসায় দ্বন্দ্ব
গোত্রগোত্র হানাহানি
কখন ছিলো বন্ধ?

ধর্ম নিয়ে বাড়াবাড়ি করো
ধর্ম কোথায় জানো?
অহমিকায় জ্বলেপুড়ে
অকারণ আঘাত হানো।

শোনো পান্থ হৃদয় খুলে
ধর্ম থাকে অন্তরে
দেশকাল পাত্রের ভেদ
ছবি আঁকে মন্তরে।
২৫/৯/২০২২
খুলনা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।