দুটি ছড়া
- বিচিত্র কুমার ২৯-০৪-২০২৪

(০১)
তাল পেকেছে
-বিচিত্র কুমার

ভাদ্র মাসে তাল পেকেছে
ধপাস ধপাস পড়ে,
শব্দ শুনে খোকন সোনার
মন টিকে না ঘরে।

ওই ছুটে যায় ওই ছুটে যায়
খোকা খুকির দল,
গাছের নীচে ঘুরে ঘুরে
করে কলকল।

পুকুর পাড়ে সারি সারি
কত্ত তালের গাছ,
একটা যদি পায় কুড়িয়ে
অমনি দেখাই নাচ।

(০২)
ফুলের দেশে খুকুমণি
-বিচিত্র কুমার

শিউলি ফোটা সকাল বেলা
কাশ ফুলেরা দোলে
পাখিফুল বকফুল
খুকুমণি তোলে।

সাদা সাদা প্রজাপতি
নেচে নেচে যায়
গগনশিরীষ পান্থপাদপ
চোখ ফিরিয়ে চায়।

হিমঝুরি মিনজিরি
বলে খুকু আয়
মুগ্ধ করা প্রভাত বেলা
খুকু ছুটে যায়।

গাছ তলায় ঝরে পড়া
ফুলগুলো কুড়িয়ে
রাখছে খুকু নিজের ঝুড়ি
প্রাণটা যায় জুড়িয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।