তিনটি ছড়া
- বিচিত্র কুমার ২৯-০৪-২০২৪

(০১)
ভূত পড়েছে বই
-বিচিত্র কুমার

বই খুলে যেই ঘুমিয়েছি
ভূত পড়েছে বই,
চুপিচুপি আঁধার ঘরে
খাচ্ছিল গিলে খই।

ভাবতে পারিনি কখনো আমি
ভূতের ছানা সেটা,
হঠাৎ তখন চমকে উঠি
ভূতের মুখ দেখা।

চোখে তার আলো জ্বলে
মিটিমিটি সই,
চেয়ারে বসে পড়ছিলো
ঠকঠকিয়ে বই।

যেই না আমি একটু কাশি
পালিয়ে গেল ওই,
ভূতের কথা শুনে দিদা-
বললো আমায় কই?

(০২)
সাপের খেলা
-বিচিত্র কুমার

আয় ছুটে আয় খোকাখুকি
বট গাছের নীচে,
সাপের খেলা দেখবি নাকি
আয় পিছে পিছে।

হুররে হুররে!পা পো পা পো
ওই বীণের তালে,
সাপ দুটি রেগে নাচে
মস্ত ফণা তুলে।

ওরে দাঁড়া- ছুঁ মন্ত্রর ছুঁ
বাঘের পেটে গু,
এনি সাপের বেনী গাঁথি,
ঢোঁড়া সাপের মন্ত্রর জানি;
মনসা দেবীর ফুঁ।

একটু দাঁড়ও ও বাবা জি
অনেক সাপ এনেছি,
এটার নাম কাল গোখরো
কালকে বেটাক ধরেছি।

ভয় পেয়ো না ভয় পেয়ো না
ওর বিষ দাঁত ফেলা,
মাঝের মধ্যে গাঁও গেরামে
জমে ওঠতো খেলা।

(০৩)
ইচ্ছে পূরণ
-বিচিত্র কুমার

খুকু যাবে মেঘের দেশে
মেঘ পরীকে ডাকছে?
মেঘের পালকি নীল আকাশে
দাঁড়িয়ে সে দেখছে।

ডানা মেলে পরীর দল
উড়ে উড়ে যাচ্ছে,
ও পরী তুই যাসনে আর
ফিরে ফিরে চাচ্ছে?

এমন সময় মা ডাকে কয়
খুকু কোথায় আয়?
পাখিগুলো উড়ে উড়ে
বাসায় ফিরে যায়।

একটা পরী খুকুর ডাকে
মুগ্ধ সে যে হয়েছে,
ওই দেখো মা নীলপরীটা
আমাকে নিতে এসেছে।

নামঃ বিচিত্র কুমার
গ্রামঃ খিহালী পশ্চিম পাড়া
পোস্টঃ আলতাফনগর
থানাঃ দুপচাঁচিয়া
জেলাঃ বগুড়া
দেশঃ বাংলাদেশ
মোবাইলঃ 01739872753
https://www.facebook.com/profile.php?id=100014642137028&mibextid=ZbWKwL

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।