শাসক ( সনেট )
- মুহাম্মদ শাফায়াত হুসাইন ২৯-০৪-২০২৪

যদি শাসক প্রজায় হয় অনুরক্ত
ন্যায্য শাসন করে যে সুশাসক হবে
যশ,ধন ধান্য দেশে বৃদ্ধি পাবে তবে
প্রজাগণে হবে যোগ্য শাসকে আসক্ত।

সুবিচার যদি হয় পক্ষপাতমুক্ত
প্রজার জন্য সুরক্ষা দিতে পারে যবে
সে যে দেশের শাসন কার্যে যোগ্য রবে
প্রজা হবে সমদর্শী শাসকের ভক্ত।

বিজ্ঞ, ধর্মপরায়ণ শাসকের শান্তি
সুশাসন প্রতিষ্ঠায়, স্বার্থ সিদ্ধি নয়
কর্ম দিয়ে প্রজা মনে কীর্তিমান হয়
কখনো প্রজা পালনে হয় নাকো ক্লান্তি।

প্রজাবিমূখ শাসক করে যে অন্যায়
পতন ঘটবে তার সম্রাজ্য বন্যায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।