অবহেলিত মা
- হাসিব মহিউদ্দিন ২৯-০৪-২০২৪

এক মানবীর বুকে ফেলে চলে দীর্ঘশ্বাস চোখ ভরা কান্না
জীবনের যত ভুল মেলেছে পেখম আজ রজনীর বুকে;
উদ্দীপনার উনিদ্র তরঙ্গের হাহাকার আজ ভেবে চুকে
বুকের ভেতর মন করে চলে হাঁসফাঁস খোঁজে সুখ পান্না।
হারিয়েছে নিজ সঙ্গী হলো জানি বহুকাল একলার স্রোতে
তার চেয়ে বেশি কেবা বুঝেছে জীবন মানে দগ্ধিত বেদন;
এ জগতে রমণীর ছিলনা কিছু যে জানি আছে শুধু মন
আর আছে এক সুত তার বুকে চেপে ধরে চলে পৃথ্বী ক্ষতে।

বেদনের ভারে আজ স্মৃতিগুলো কাতরায় স্বামী ছাড়া একা
বিনোদন বুঝে সে যে নিজের ছেলের হাসি তাই নিয়ে থাকা;
আর তার চলে শুধু বিধাতার বাণী পড়ে তাঁরে ভুখে ডাকা
জগতের আন্দোলনে আজ সে যে দ্রোহী প্রাণ হল সব দেখা।
জীবনের সঞ্চয়ের জমা ছিলো কিছু কড়ি তাই দিয়ে চলে
গড়েছে সোনার সুত হয়েছে নিখুঁত আজ তার নিজ ছেলে;
সেই ছেলে অধিহার দিল নিজ মাকে আজ সব কিছু ফেলে
তার ছিলো দেখা বাকি জগতের বিভীষণ ছেলে গেল দ'লে।

আজকের পৃথিবীর বুকে সেই ছেলে বড় হয়েছে আবার
মায়ের খেয়াল নেই ছেলে যেন সব বোঝে ফেলেছে সে মা'কে;
প্রয়োজন নেই আর মায়ের এ ভালোবাসা সুখের আধার
তাই সেই মাকে সে যে নিজের যৌবন তেজে অপয়া সে ডাকে।
করেছে বরণ বধূ বিরাট বাড়ির মেয়ে রাখে নিজ কাছে
মাতা পেয়েছে যে ঠাঁই বৃদ্ধাশ্রমে আপনার স্বমহিমা গানে;
বিরাট সে আলিশান বাড়ির ভেতর নাই মাতা ডাক তানে
মায়ের কোলের শিশু আজ খোঁজে শুধু কড়ি মাকে রেখে পাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।